প্রাথমিকে পদোন্নতি দেওয়া হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৯, ২১:০৯

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন করে আর প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হবে না। সহকারী শিক্ষকদের পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
 
সোমবার (২০ মে) রাজধানীর প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে (পিটিআই) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আয়োজিত 'উদ্ভাবনী মেলা ও শোকেসিং-২০১৯'-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে পদোন্নতি না হওয়ায় তারা একধরনের অচল হয়ে পড়ছেন। সরকার এ পরিস্থিতির উত্তরণ ঘটিয়ে সহকারী শিক্ষকদের মধ্য থেকে প্রধান শিক্ষক অথবা সহকারী থানা শিক্ষা কর্মকর্তা হিসেবে পদোন্নতির কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

জাকির হোসেন বলেন, প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীরা বাংলা পড়তে পারে না, এটি আমাদের ব্যর্থতা। আমাদের মনিটরিং ব্যবস্থা বেশ দুর্বল থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দু-চারজন দিয়ে মনিটরিং করা সম্ভব হবে না, এতে সবাই ফাঁকি দেওয়ার সুযোগ পাবে। এটিকে ঢেলে সাজিয়ে শক্তিশালী করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এএফএম মনজুর কাদির। এসময় বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন, অতিরিক্ত সচিব ও প্রধান উদ্ভাবনী কর্মকর্তা বদরুল হাসান বাবুল।

এবারের মেয়ায় ১১৫টি আইডিয়া থেকে ১৫টি আইডিয়া নিয়ে ১৬টি স্টলের মাধ্যমে প্রদর্শন করা হচ্ছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ