আজকের শিরোনাম :

বাসের অগ্রিম টিকেট বিক্রি শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ মে ২০১৯, ১০:৫১

ঈদুল ফিতর উপলক্ষে অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছে বাস কাউন্টারগুলো। প্রথম দিনেই বাস কাউন্টারগুলোতে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। শুক্রবার (১৭ মে) সকাল সাড়ে ৬টায় ঢাকা থেকে সকল রুটের বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়।

সূত্র জানায়, গত দুই বছরের মতো ঈদযাত্রায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নির্ধারিত ভাড়া থাকছে এবারও। চাহিদা অনুযায়ী এবার বিভিন্ন রুটে নতুন বাস নামানোর পরিকল্পনাও রয়েছে।

পরিবহন মালিকদের পক্ষ থেকে জানানো হয়েছে এ বছর টিকিট বিক্রি মনিটরিং করা হবে। কেউ যেন নির্ধারিত ভাড়ার বেশি নিতে না পারে সেজন্য দূরত্ব অনুযায়ী ভাড়ার চার্ট টাঙিয়ে দিতে বলা হয়েছে বাস কোম্পানিগুলোকে। কেউ যদি নির্ধারিত ভাড়ার বেশি ভাড়া নেন প্রমাণ সাপেক্ষে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ব্যবস্থা নেয়া হবে।

পরিবহনসংশ্লিষ্টরা জানান, প্রতি বছরের মতো গাবতলী, টেকনিক্যাল ও কল্যাণপুর থেকে উত্তর ও দক্ষিণ বঙ্গগামী বাসের আগাম টিকিট বিক্রি করা হয়। এবারই একই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে আগের মতো তাৎক্ষণিক টিকিট বিক্রি করা হবে।

এবার শ্যামলী পরিবহনের চারটি কাউন্টার থেকে হচ্ছে বাসের অগ্রিম টিকিট। কল্যাণপুর কাউন্টার থেকে দেওয়া হচ্ছে গাইবান্ধা, রংপুর, কুষ্টিয়া ও মেহেরপুর রুটের টিকিট। শ্যামলী থেকে ঠাকুরগাঁও, পঞ্চগড়, বালিয়াডাঙ্গি ও রানীশংকৈলের টিকিট, আসাদগেট থেকে দেওয়া হচ্ছে ফুলবাড়ী-দিনাজপুর, কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী টিকিট এবং টেকনিক্যাল মোহনা পাম্পের কাউন্টার থেকে দেওয়া হচ্ছে পাবনার টিকিট।

গাবতলীর রজব আলী মার্কেটের এসআর কাউন্টার থেকে টিকিট বিক্রি শুরু হয়েছে সকালে। আগামী ২৯ মে থেকে ৪ জুন পর্যন্ত টিকিট বিক্রি করবে এসআর পরিবহন কর্তৃপক্ষ। তবে আগমনী, নাবিল, ন্যাশনাল, দেশ ট্রাভেলসের টিকিট দেওয়া হয়েছে অনলাইনে। সহজ.কম থেকে যে কেউ গন্তব্যের টিকিট কিনতে পারবেন।

এদিকে, ঈদুল ফিতর উপলক্ষে বুধবার (২২ মে) থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। আর ফিরতি টিকিট বিক্রি শুরু হবে বুধবার (২৯ মে)।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরিফুল আলম জানান, ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির বিষয়ে এইসব সিদ্ধান্ত হয়েছে। যাত্রীদের নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করতেই প্রতিবছর নির্ধারিত তারিখ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করা হয়। এ বছরও সেইভাবেই প্রস্তুতি নেয়া হয়েছে।

রেলওয়ে সূত্র জানায়, যাত্রীদের দুর্ভোগ কমাতে কমলাপুর ছাড়াও পাঁচ স্থান থেকে অগ্রিম টিকিট বিক্রি করা হবে। এবার ৫০ শতাংশ টিকিট অনলাইনে বিক্রি হবে। টিকিট কালোবাজারিরোধে জাতীয় পরিচয়পত্র দেখানোর পরই টিকিট দেয়া হবে। শিডিউল ঠিক রাখতে ঈদের তিন দিন আগে থেকে কনটেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া অন্য মালবাহী ট্রেন চলবে না। ঈদের দিন বিশেষ ব্যবস্থায় কয়েকটি মেইল ট্রেন চালানো হবে, তবে কোনো আন্তঃনগর নয়।

রেল সচিব মোফাজ্জেল হোসেন আরো জানান, ঈদে মানুষের যাত্রা নিরাপদ করতে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। রেলপথ মন্ত্রীর নেতৃত্বে সবাই মিলে কাজ করছি। এবার টিকিট কিনতেও ভোগান্তি পোহাতে হবে না। এবারই প্রথম ট্রেনের টিকিট স্টেশনের বাইরে বিক্রি করার ব্যবস্থা করা হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ