আজকের শিরোনাম :

চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা দ্রুত নিষ্পত্তির সুপারিশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ মে ২০১৯, ২০:১০

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় মুক্তিযোদ্ধাদের চাকরির বয়সসীমা ৬০ থেকে ৬১ বছর করার বিষয়টি দ্রুত নিষ্পত্তি করার সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর, মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে ৩২ বছর।  আর সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের চাকরি থেকে অবসরের বয়সসীমা ৫৯ বছর।  মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ বছর।  তবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ৬৫ ও বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরের সুবিধা পাচ্ছেন।

সভায় প্রজাতন্ত্রের কর্মচারীগণের নিয়োগ ও পদোন্নতি প্রদানের ক্ষেত্রে ‘সরকারি চাকরি আইন ২০১৮’ এর প্রায়োগিক দিক এবং কর্মকর্তাবৃন্দের চাকরিতে অগ্রসরের ক্ষেত্রে গুণগত দক্ষতা বিচারের পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া বাংলাদেশ সচিবালয়ের ন্যায় অন্যান্য দফতরের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী ও সমপদগুলোর পদবী পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করাসহ বেতন ১০ম গ্রেডে উন্নীত করার সুপারিশ করেছে কমিটি।

এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ