মজুরি পরিশোধের আশ্বাসে পাটকল শ্রমিকদের ধর্মঘট স্থগিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০১৯, ১১:০৭

আগামী ২৫ এপ্রিলের মধ্যে শ্রমিক কর্মকর্তাদের ৩ মাসের বেতন ও সাধারণ শ্রমিকদের ১০ সপ্তাহের বকেয়া মজুরি পরিশোধের আশ্বাস দিয়েছে শ্রম মন্ত্রণালয়। বকেয়া বেতনের আশ্বাসে চলমান ধর্মঘট স্থগিত করেছেন পাটকল শ্রমিকরা। 

শ্রম অধিদফতরের সভাকক্ষে শ্রমিক নেতাদের সঙ্গে এক বৈঠক শেষে সোমবার (১৫ মার্চ) দিনগত রাত সোয়া ১২টার দিকে সাংবাদিকদের এ তথ্য জানান শ্রম অধিদফতরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান। শ্রমিক নেতাদের সঙ্গে ৮ ঘণ্টার ওই বৈঠকে উপস্থিত ছিলেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। 

শ্রম অধিদফতরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান বলেন, ‘আগামী ১৭ মের মধ্যে শ্রমিকদের মজুরি ফিক্সেশন সম্পন্ন হবে এবং আগামী ১৮ মে খাতায় উঠবে অর্থাৎ শ্রমিকদের অনুকূলে মজুরি স্লিপ দেয়া হবে।’

আগামী ২৫ এপ্রিলের মধ্যে ১০ সপ্তাহের বকেয়া মজুরি আগের হারে এবং ৩ মাসের বকেয়া বেতন পরিশোধ করা হবে বলেও জানান মহাপরিচালক।

মিজানুর রহমান বলেন, ‘পবিত্র শবেবরাত উপলক্ষে মিল থেকে শ্রমিকদের এক সপ্তাহের মজুরি পরিশোধের জন্য বিজেএমসির চেয়ারম্যান মিল কর্তৃপক্ষকে নির্দেশনা দেবে। এ ছাড়া আগামী ৮ মে বিজেএমসিতে পাটকল শ্রমিক লীগ ও সিবিএ নেতাদের সঙ্গে অন্যান্য দাবি-দাওয়া নিয়ে আলোচনা হবে।’

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএর ডাকে এ ধর্মঘটের অংশ হিসেবে সোমবার (১৫ এপ্রিল) সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত যশোরের অভয়নগর উপজেলার রাজঘাট এলাকায় যশোর-খুলনা মহাসড়ক এবং খুলনা-ঢাকা রেলপথ অবরোধ করেন শ্রমিকরা।

সোমবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট আগামী শুক্রবার ভোর ৬টায় শেষ হওয়ার কথা ছিল। এর আগে একই দাবিতে গত ২ থেকে ৫ এপ্রিল ৭২ ঘণ্টার ধর্মঘট করেন পাটকল শ্রমিকরা।

বৈঠকের আরও উপস্থিত ছিলেন বিজেএমসির চেয়ারম্যান শাহ মো. নাছিম, ২০টি পাটকলের শ্রমিক নেতাসহ অন্যরা।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food