আজকের শিরোনাম :

এটি দুর্ঘটনা নয়, গাফিলতির মাধ্যমে হওয়া হত্যাকাণ্ড: গণপূর্তমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০১৯, ১৩:০১

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বনানীর এফআর টাওয়ার অগ্নিকাণ্ডের ঘটনা কোনো দুর্ঘটনা নয়, বরং এটি গাফিলতির মাধ্যমে একটি হত্যাকাণ্ড। এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেব।

আজ শুক্রবার (২৯ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে বনানীর এফ আর টাওয়ার পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মন্ত্রণালয় থেকে ৬ সদস্যের একটি তদন্ত কমিট গঠন করা হয়েছে। একজন অতিরিক্ত সচিবকে নেতৃত্ব দেওয়া হয়েছে। তারা স্বল্প সময়ের মধ্যে রিপোর্ট দেবে। রাজউকের পক্ষ থেকেও একটি কমিটি গঠন করা হয়েছে। তারাও কাজ করছে।

গণপূর্তমন্ত্রী বলেন, আমরা তথ্য পেয়েছি, ভবনটি ১৮ তলা নির্মাণের জন্য পাস হয় ১৯৯৬ সালে। কিন্ত ২০০৫ সালে একটা কপি দাখিল কর হয় যে, ভবনটি ২৩ তলা হয়েছে। সেটাকে সন্দেহ হওয়ার কারণে তদন্ত করা হয়। সেই তদন্তে দেখা যায়, তারা যে কপি দাখিল করেছে, সে সম্পর্কে রাজউকের রেজিস্ট্রারে কোনো তথ্য নেই। কাজেই পরে তারা যে নকশা দাখিল করেছে, সেটা সঠিক নয়। মূল অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটিয়ে তারা এই ভবন নির্মাণ করেছে।

রেজাউল করিম বলেন, সেই সময় রাজউকের যে চেয়ারম্যান ছিলেন ও কর্মকর্তা ছিলেন আমরা তাদের খুঁজে বের করার চেষ্টা করছি। এই নকশা অনুমোদনের সময় কোনও ব্যত্যয় ঘটেছে কি না ও মূল নকশা ছাড়া এটা তৈরি করা হয়েছে কি না। হয়ে থাকলে এর সঙ্গে যারা জড়িত, সবার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবো। ঢাকার অন্য ভবন যেগুলো এবাবে নির্মাণ করা হয়েছে, সেগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

আগুনের ঘটনায় ফৌজদারিসহ তদন্তের আলোকে যে ধরনের মামলা দেয়া যায় সেই ধরনে মামলা হবে বলে জানানা তিনি।

গতকাল বৃহস্পতিবার (২৮ মার্চ) ২৩ তলাবিশিষ্ট বনানীর এফ আর টাওয়ারের ওই অগ্নিকাণ্ডের ঘটনায় ২৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ২৪ জনকে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজসহ রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৫৯ জন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ