ময়মনসিংহ সিটিতে ভোট ৫ মে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০১৯, ১৯:১৭ | আপডেট : ২৫ মার্চ ২০১৯, ২০:১২

আগামী ৫ মে ময়মনসিংহ সিটি করপোরেশন (এমসিসি) নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, ‘নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৮ এপ্রিল। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১০ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ১৭ এপ্রিল পর্যন্ত। আর ভোট হবে ৫ মে।’

এই সিটির সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে বলেও জানান ইসি সচিব। দেশের ১২তম ও সর্বশেষ সিটি করপোরেশন ময়মনসিংহ। ৩৩ সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে এই সিটি গঠিত হয়েছে।

২০১৮ সালের ২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার ময়মনসিংহ পৌরসভাকে দেশের ১২তম সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নেয়। পরে ১৪ অক্টোবর ভৌগলিক সীমানা নির্ধারণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

গেজেট অনুযায়ী, ময়মনসিংহ টাউন, গোহাইলকান্দি, গলগণ্ডা, বলাশপুর, কাশর, ভাটিকাশর, সেহরা, কৃষ্ণপুর, কেওয়াখালী, চকছত্রপুর, রাক্তা, ঢোলাদিয়া, মাসকান্দা, বয়রা ভালুকা, ছত্রপুর, আকুয়া, বাড়েরা, কল্লা, চরসেহড়া, হাসিখালী, বাদেকল্পা, বাইসাখাই, খাগডহর, সুতিয়াখালী, রহমতপুর, কিসমত, বেলতলী, দাপুনিয়া, চরঈশ্বরদিয়া, গোবিন্দপুর, চররঘুরামপুর ও জেলখানার চরমৌজা নিয়ে সিটি করপোরেশন গঠন করা হয়। এ সিটির আয়তন ৯০.১৭৩ কিলোমিটার। মোট জনসংখ্যা ৮ লাখ ১৩ হাজার ১৪১ জন।

এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার। পরে ওই বছরের ১৪ অক্টোবর ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করা হয়।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food