তৃতীয় ধাপে উপজেলা নির্বাচন, বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ৩৩ চেয়ারম্যান নির্বাচিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০১৯, ০০:০৬

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ২৫ জেলার ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ হবে ২৪ মার্চ (রোববার)। আর এ ধাপের ভোটের আগেই ৩৩ জন চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

কমিশন সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ২৫ জেলার ১২৭ টি উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করে। তবে কোর্টের আদেশে দশটি উপজেলার ভোট স্থগিত হয়েছে। ফলে ২৪ মার্চ ভোট হবে ১১৭ টি উপজেলায়।

ইতোমধ্যে মনোনয়ন প্রত্যাহারের সময় শেষ হয়েছে। এতে মোট ৩৩ জন চেয়ারম্যান বিনাপ্রতিন্দ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছে। এছাড়া নয়জন ভাইস চেয়ারম্যান ও ১৪ জন মহিলা ভাইস চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলাগুলো হলো- কুষ্টিয়া সদর, মেহেরপুর সদর, মুজিবনগর, কালীগঞ্জ, বরিশাল সদর, বাকেরগঞ্জ, বানারীপাড়া, গৌরনদী, আগৈলঝড়া, মুলাদী, হিজলা, নলছিটি, বোরহান উদ্দিন, শিবচর, কালকিনি, শরীয়তপুর সদর, জাজিরা, নড়িয়া, ভোদরগঞ্জ, ড্যামুডা, গোয়ালন্দ,মানিকগঞ্জ সদর, শিবালয়, হরিরামপুর, সাটুরিয়া, কালীগঞ্জ, পলাশ, মিঠামইন, মতলব উত্তর, মতলব দক্ষিন, হাজীগঞ্জ, আনোয়ারা, উখিয়া।

তৃতীয় ধাপের ভোটের তফসিল অনুযায়ী, এসব উপজেলায় রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল ২৬ ফেব্রুয়ারি, বাছাই ২৮ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ দিন ছিল ৭ মার্চ পর্যন্ত।

ইসির সিদ্ধান্ত আনুযায়ী, উপজেলা নির্বাচনের চতুর্থ ধাপের ভোট আগামি ৩১ মার্চ এবং পঞ্চম ধাপের ভোট হবে ১৮ জুন।

এদিকে, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৪ মার্চ। তাই শুক্রবার (২২ মার্চ ) দিবাগত রাত ১২টায় শেষ হচ্ছে সব ধরনের প্রচারণার কাজ।

নির্বাচনী আইন অনুযায়ী, ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা পূর্বে নির্বাচনী প্রচার বন্ধ করতে হয়। ভোটগ্রহণ শুরু হবে ২৪ মার্চ সকাল ৮টায়। সে হিসেবে শনিবার (২২ মার্চ) রাত ১২টার পর আর প্রচার চালানোর সুযোগ নেই।

এই আইন প্রার্থী বা প্রার্থীর পক্ষে অন্য কোনো ব্যক্তি অমান্য করলে জেল-জরিমানাসহ সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলের ক্ষমতাও রাখে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে,এ ধাপে ২৪ মার্চ ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে চেয়ারম্যান পদে ৩৫৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬০৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ধাপের চেয়ারম্যান পদে ৩৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

২৪ মার্চ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১ হাজার ১৮টি কেন্দ্রে বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে ২ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার ১৪৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাচ্ছেন।

তৃতীয় ধাপের নির্বাচনে শৃঙ্খলা বজায় রাখতে শনিবার (২২ মার্চ) রাত ১২টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য নিষিদ্ধ করা হয়েছে মোটরসাইকেল চলাচল। আর সব ধরনের মোটরযান বন্ধ থাকবে ২৩ মার্চ রাত ১২টা থেকে ২৪ মার্চ রাত ১২টা পর্যন্ত।

পঞ্চম উপজেলা নির্বাচন পাঁচ ধাপে সম্পন্ন করছে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ