পদ্মা সেতুর নবম স্প্যান বসছে আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মার্চ ২০১৯, ১০:০৭ | আপডেট : ২১ মার্চ ২০১৯, ১০:২৫

আজ বৃহস্পতিবার (২১ মার্চ) বসতে যাচ্ছে পদ্মা সেতুর নবম স্প্যান। জাজিরা প্রান্তের ৩৫ ও ৩৪ নম্বর খুঁটিতে এই স্প্যানটি বসানো হচ্ছে। এটি বসানো হলে দুই প্রান্ত মিলিয়ে প্রায় দেড় কিলোমিটার দৃশ্যমান হবে স্বপ্নের পদ্মা সেতু।

সবকিছু ঠিক থাকলে আজ সকাল ১১ টার মধ্যে বসে যাবে পদ্মা সেতুর নবম স্প্যান ও জাজিরা প্রান্তের ৮ম স্প্যান। বৃহস্পতিবার সকাল নয়টার পর শুরু হয় স্প্যান বসানোর কাজ। দুপুর নাগাদ এটি বসানো সম্পন্ন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এর আগে গতকাল মাওয়ার কুমারভোগের বিশেষায়িত ওর্য়াকশপ থেকে ‘৬ডি’ নম্বর স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তে নিয়ে আসে ভাসমান জাহাজ। এটি জাজিরা প্রান্তের ৩৫ ও ৩৪ নম্বর খুঁটিতে বসানো হবে। খুঁটি দুটি সম্পূর্ণ রয়েছে। ইতিমধ্যে লিফটিং ফ্রেমটি ৩৫ নম্বর খুঁটির ওপর ঝুলানো হয়েছে।

দুপুর ১২টার দিকে লৌহজং উপজেলার মাওয়া প্রান্ত থেকে ৩৬শ’ মেট্রিকটন ওজন ক্ষমতার ভাসমান জাহাজ তিয়ান-ই নতুন এই স্প্যানটি নিয়ে জাজিরা প্রান্তের ৩৫-৩৪ নম্বর খুঁটির কাছে পৌছে বলে পদ্মা সেতুর দায়িত্বশীল নির্বাহী প্রকৌশলীরা জানান।

পদ্মা সেতুতে এ পর্যন্ত ২১১টি পাইল বসে গেছে। আরও ৫১টি পাইল বাকি আসে। দুই তীরের দুটি খুঁটি বাদে পদ্মায় ৪০টি খুঁটিতে পাইল বসবে মোট ২৬২টি। এছাড়া দুই তীরে ১৬টি করে দুই খুঁটির ৩২টি পাইল আগেই বসে গেছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতু ৪২টি খুঁটির উপর নির্মিত হবে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। এর মধ্যে ৪০টি খুঁটি থাকবে পানিতে আর ডাঙায় থাকবে দুটি খুঁটি। ডাঙায় থাকা দুটি খুঁটি সংযোগ সড়কের সঙ্গে মূল সেতুকে যুক্ত করবে। পদ্মা সেতুর পুরোটাই নির্মিত হবে স্টিল ও কংক্রিট স্ট্রাকচারে। সেতুর ওপরে থাকবে কংক্রিটিং ঢালাইয়ের চার লেনের মহাসড়ক আর তার নিচ দিয়ে যাবে রেললাইন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ