পদ্মা সেতুর নবম স্প্যান বসছে বৃহস্পতিবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০১৯, ২১:২৭ | আপডেট : ১৯ মার্চ ২০১৯, ২২:০৮

মুন্সীগঞ্জের জাজিরা প্রান্তের ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির উপর নবম স্প্যান বসছে আগামী বৃহস্পতিবার। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের জনসংযোগ কর্মকর্তা শেখ ওয়ালিদ ফায়েজ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন,পদ্মা সেতুর নবম স্প্যানটি আজ (মঙ্গলবার) ক্রেনে উঠানো হয়েছে। আগামীকাল (বুধবার) সকালে এটি নিয়ে শরীয়তপুরের জাজিরা প্রান্তের উদ্দেশে রওনা করা হবে। আবহাওয়া ভালো থাকলে পরশুদিন (বৃহস্পতিবার) ৩৪ ও ৩৫ নম্বর পিয়ারের ওপর স্প্যানটি স্থাপন করা হবে- ইনশাআল্লাহ।’

পদ্মা সেতুর প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, মূল পদ্মা সেতুর ৭২ শতাংশ কাজ শেষ হয়েছে। এর মধ্যে আটটি স্প্যান বসানো হয়েছে। এছাড়া ৪২টি পিলারের মধ্যে ২২টির পাইল পুরোপুরি সম্পন্ন হয়েছে। আগামী জুনের মধ্যে আরও ১০টি পিলার নির্মাণ সম্পন্ন হবে। সব মিলিয়ে দুই মাসের মধ্যে ৩২টি পিলারের নির্মাণ শেষ হবে।

মূল সেতু নির্মাণের দায়িত্বে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি। আর নদীশাসনের কাজ করছে চীনের আরেক প্রতিষ্ঠান সিনোহাইড্রো কর্পোরেশন।

জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির ওপর নবম স্প্যান বসানোর পর উভয়প্রান্ত মিলিয়ে মূল অবকাঠামোর দৈর্ঘ্য দাঁড়াবে ১ হাজার ৩৫০ মিটার। দুই প্রান্ত মিলিয়ে নবম স্প্যান বসলেও আসলে এটিকে অষ্টম স্প্যান হিসেবে ধরা হবে। ফলে স্প্যানগুলোর মূল অবকাঠামো ধরা হবে ১ হাজার ২০০ মিটার।

উল্লেখ্য, ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতু ৪২টি খুঁটির উপর নির্মিত হবে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি খুঁটি থাকবে। ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। এর মধ্যে ৪০টি খুঁটি থাকবে পানির ওপর, ডাঙায় থাকবে ২টি খুঁটি। 

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food