ঢাকা-কলকাতা প্রথম জাহাজ যাত্রা ২৯ মার্চ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০১৯, ১৯:৩৮

এবার চালু হচ্ছে ঢাকা থেকে কলকাতা জাহাজ ভ্রমণ। আগামী ২৯ মার্চ ঢাকা থেকে কলকাতার উদ্দেশে প্রথম জাহাজটি ছেড়ে যাবে।

এমভি মধুমতি নামের জাহাজ ওই দিন নারায়ণগঞ্জের পাগলা মেরিএন্ডারসন থেকে ছেড়ে বরিশাল-মোংলা-সুন্দরবন-আন্টিহারা-হলদিয়া রুট ধরে ১ এপ্রিল কলকাতা পৌঁছাবে। নৌ প‌রিবহণ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে যাত্রী ভাড়া ঠিক করা হয়েছে কেবিনে ফ্যামিলি স্যুট (দুজন) ১৫ হাজার টাকা, প্রথম শ্রেণি (যাত্রী প্রতি) ৫ হাজার টাকা, ডিলাক্স শ্রেণি (দু’জন) ১০ হাজার টাকা, ইকোনমি চেয়ার (যাত্রী প্রতি) ২ হাজার টাকা এবং সুলভ শ্রেণি/ডেক (যাত্রী প্রতি) ১৫০০ টাকা।

গত বছর ঢাকা-কলকাতা যাত্রীবাহী জাহাজ পরিবহণের বিষয়ে সম্মত হয় বাংলাদেশ ও ভারত। এই চুক্তিতে সই করেন বাংলাদেশের নৌপরিবহন সচিব আবদুস সামাদ ও ভারতের জাহাজ মন্ত্রণালয়ের সচিব গোপাল কৃষ্ণ।

মন্ত্রণালয় সূত্র জানায়, জাহাজটি ২৯ মার্চ রাত ৯টায় পাগলা মেরিএন্ডারসন ভিআইপি জেটি থেকে ছাড়বে। এতে ৩০ জন নাবিক, ১জন পাইলট ও ১০ জন ক্যাটারার থাকবেন। এছাড়া নৌ পরিবহণ মন্ত্রণালয়, বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, নৌপরিবহন অধিদপ্তর, মেরি টাইম ইন্ডাস্ট্রি, বন বিভাগ, কোস্ট গার্ড, পর্যটন করপোরেশন ও বেশ কয়েকটি ট্যুর অপারেটরের প্রতিনিধিরা জাহাজটিতে কলকাতার উদ্দেশ্যে যাত্রা করবেন।

যাত্রাসুচি অনুযায়ী ঢাকা থেকে ছাড়ার পর বরিশাল পৌঁছাবে ৩০ মার্চ ভোর ৫টায়। তিন ঘণ্টা যাত্রা বিরতির পর বরিশাল থেকে ছেড়ে যাবে সকাল ৮টায়। একই দিনে আংটি হারা পৌছাবে ও ইমিগ্রেশন এর কাজ শেষ করে হলদিয়া বন্দর যাবে। পরে হলদিয়া বন্দর থেকে ছেড়ে যাত্রা শুরুর চার দিনের মাথায় ১ এপ্রিল কলকাতা পৌঁছাবে এমভি মধুমতি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ