বঙ্গীয় গ্রন্থ জাদুঘরের নতুন নেতৃত্বে মুহিত-লেনিন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০১৯, ১৭:৪৫ | আপডেট : ১৩ মার্চ ২০১৯, ১৭:৫৩

‘অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন’ পরিচালিত বঙ্গীয় গ্রন্থ জাদুঘরের পূর্ণাঙ্গ জাতীয় কমিটি গঠন করা হয়েছে। আবুল মাল আব্দুল মুহিতকে সভাপতি ও নূহ-উল আলম লেনিনকে নির্বাহী সভাপতি করে এই কমিটি গঠন করা হয়। সেই সাথে বঙ্গীয় গ্রন্থ জাদুঘরের বিধিমালাও অনুমোদন দেওয়া হয়েছে।

সম্প্রতি বিশ্বসাহিত্য কেন্দ্রে প্রতিষ্ঠানের সভাপতি সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে বঙ্গীয় গ্রন্থ জাদুঘর জাতীয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রতিষ্ঠানের বিধিমালা ও নিয়মাবলী অনুমোদন এবং ৫৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। এছাড়া ৯ সদস্যের সভাপতিমণ্ডলী ও কর্মকর্তা নির্বাচিত করা হয়।

কমিটিতে অধ্যাপক মো. শাহজাহান মিয়াকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন- অধ্যাপক ড. কাজী খলিকুজ্জমান আহমদ, অধ্যাপক ড. নজরুল ইসলাম, সৈয়দ হাসান ইমাম, অধ্যাপিকা মাহফুজা খানম, রাশেদা কে চৌধুরী এবং শাহ এ সারোয়ার।

জাতীয় কমিটির সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব লায়লা হাসান, কথাসাহিত্যিক ড. পূরবী বসু, কথাসাহিত্যিক ড. জ্যোতিপ্রকাশ দত্ত, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুল আলিম, বিশিষ্ট কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক।

এছাড়াও ছিলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, ঢাকা কেন্দ্রের সভাপতি আজিম বখস, কথাসাহিত্যিক অধ্যাপক ঝর্না রহমান, অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম, ইঞ্জিনিয়ার ঢালী আব্দুল জলিল, খান নজরুল ইসলাম হান্নান, মো. আবু হানিফ, নাছির উদ্দিন আহমেদ জুয়েল, শায়লা রহমান তিথি, অলোক কুমার মিত্রসহ বিশিষ্ট ব্যক্তিরা।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ
well-food