আজকের শিরোনাম :

প্রশ্নবিদ্ধ নির্বাচন গণতন্ত্রের অন্তরায় : ইসি মাহবুব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৩

‘প্রশ্নবিদ্ধ নির্বাচন গণতন্ত্রের অন্তরায়’ এমন মন্তব্য করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, নির্বাচন হচ্ছে গণতন্ত্র প্রতিষ্ঠার একমাত্র অবলম্বন। কেউ যাতে পেছনের দরজা দিয়ে কিংবা আচরণবিধি ভঙ্গ করে নির্বাচনে জয়ী হতে না পারেন, সেই দিকে লক্ষ্য রাখতে হবে।

সোমবার বিকেলে ময়মনসিংহ জেলা পরিষদের ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে আয়োজিত পঞ্চম উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত মতবিনিমিয় সভায় তিনি এসব কথা বলেন। মাহবুব তালুকদার বলেন, নির্বাচন হচ্ছে গণতন্ত্র প্রতিষ্ঠার একমাত্র অবলম্বন। এই গণতন্ত্র একটি অবকাঠামোর মধ্যে প্রতিষ্ঠিত। সেটা জাতীয় বা স্থানীয় পর্যায়ে হতে পারে। তিনি বলেন, দেশের তৃণমূল পর্যায়ে উন্নয়নের জন্য সুষ্ঠুভাবে নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে স্থানীয় সরকারের কার্যক্রম পরিচালনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন, প্রশ্নবিদ্ধ নির্বাচন গণতন্ত্রের অন্তরায়। উপজেলা পরিষদগুলো স্বাধীনভাবে কার্যক্রম পরিচালনা করতে না পারলে গণতন্ত্রের প্রত্যাশিত ফল লাভ সম্ভব হবে না।
 
আইন ও শৃঙ্খলা- এই দুইটি শব্দের মধ্যে নির্বাচনের মূল দর্শনটি নিহিত আছে উল্লেখ করে নির্বাচন কমিশনার বলেন, আইন শব্দের ব্যাখ্যা হচ্ছে নির্বাচন আইনানুগ হওয়া। আইনানুগ মানে সবার প্রতি সমআচরণ ও সকলের সমান অধিকার নিশ্চিত করা। ব্যক্তি বা দলের প্রতি পক্ষপাতিত্ব কখনোই আইনানুগ নয়। অন্যদিকে শৃঙ্খলা শব্দের ব্যাখ্যা হচ্ছে নির্বাচন শৃঙ্খলাবদ্ধ ও শান্তিপূর্ণ হওয়া। এজন্য আচরণ বিধিমালা পরিপালন করে সংবিধানসম্মতভাবে নির্বাচন করাই আমাদের উদ্দেশ্য।

তিনি আরো বলেন, আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচনের সবচেয়ে বড় সহায়ক শক্তি। নির্বাচনে ভোটারদের প্রাধান্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভোটাররা যাতে নিরাপদে ভোট কেন্দ্রে গিয়ে ইচ্ছানুযায়ী ভোট দিয়ে নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারেন এই নিশ্চয়তাটুকু আপনারদের কাছে চাই। উপজেলা নির্বাচনে প্রার্থীরা ভোটারদের নিরীক্ষার মাধ্যমে জয়ী হয়ে পদে আসিন হবেন। কেউ যেন পেছনের দরজা দিয়ে কিংবা আচরণবিধি ভঙ্গ করে নির্বাচনে জয়ী হতে না পারেন।

সভায় বিভাগীয় কমিশনার মাহমুদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা আলিমুজ্জামান। এসময় ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, বিজিবির সেক্টর কমান্ডার কর্ণেল আনিচুর রহমান, ডিজিএফআইয়ের কর্ণেল জিএস রাব্বি আহসান, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, র‌্যাবের পরিচালক এফতেখার উদ্দিনসহ বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাচন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ