মুক্তিযুদ্ধে অবদান রাখায় পর্যায়ক্রমে ১৭০০ বিদেশিকে সম্মাননা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০০

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অবদান রাখার জন্য পর্যায়ক্রমে মোট ১ হাজার ৭০০ জন বিদেশিকে স্বীকৃতি ও সম্মাননা দেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, ইতোমধ্যে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ ৩৩৯ জনকে এ সম্মাননা দেওয়া হয়েছে।

আজ রবিবার (২৪ ফেব্রুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে চাঁদপুর-৫ আসনের সংসদ সদস্য মেজর (অব.) রফিকুল ইসলামের এক লিখিত প্রশ্নের উত্তরে এ কথা জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

 মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, ‘প্রথম পর্যায়ে ২০১১ সালের ২৫ জুলাই ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে স্বাধীনতা সম্মাননা দিয়ে শুরু হয়ে ২০১৫ সালের ৭ জুন ৮ম পর্যায় পর্যন্ত মোট ৩৩৯ জন বিদেশিকে স্বীকৃতি দেয়া হয়েছে।’

মোজাম্মেল হক জানান, মুক্তিযুদ্ধে অবদান রাখায় ২০১১ সালে ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা স্মারক দেয়া হয়। এ ছাড়া ৫ম পর্যায়ে ২০১৩ সালের ৪ মার্চ মুক্তিযুদ্ধ সম্মাননা প্রদান করা হয় ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে এবং ২০১৫ সালের ৭ জুন সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে এ সম্মাননা দেয়া হয়। সম্মাননা প্রদানকারীদের মধ্যে শীর্ষে ভারতের ২১৭ জন ব্যক্তি এবং ১০টি প্রতিষ্ঠান, এরপরই রয়েছে যুক্তরাষ্ট্রের ২৬ জন, তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের ১৭ জন ব্যক্তি, যাদের সম্মাননা  স্মারক প্রদান করা হয়েছে।

মন্ত্রী আরও জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশি নাগরিককে যে সম্মাননা প্রদান করা হয়েছে তার জন্য কারো কাছ থেকে কোনো আবেদন চাওয়া হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং বিশিষ্ট মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে বিদেশি এসব বন্ধু ও প্রতিষ্ঠানকে চিহ্নিত করা হয়।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ