‘পুরান ঢাকা থেকে রাসায়নিকের গুদাম না সরানো দুঃখজনক’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৯

পুরান ঢাকা থেকে রাসায়নিকের গুদাম না সরানো দুঃখজনক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কাজে তিনি সবাইকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন। এ ছাড়া চকবাজারের ঘটনায় রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হবে। 

আজ শনিবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসাপাতালের (ঢামেক) বার্ন ইউনিউটে চিকিৎসাধীন ব্যক্তিদের দেখতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।   


প্রধানমন্ত্রী বলেন, ‘যখন আগুন লাগল তার আগে সিদ্ধান্ত হয়েছিল কারখানা, গোডাউন সরানো হবে। কেউ তখন রাজি হয়নি। আমরা আধুনিক গোডাউন করে দিতে চাইলেও মালিকরা রাজি হননি। দুর্ভাগ্য এটা আমাদের।’

চকবাজারে কেন আগুন লেগেছে তা তদন্ত করে দেখার পাশাপাশি সব স্থাপনায় অগ্নি নিরাপত্তার ব্যবস্থা করার ওপর জোর দেন শেখ হাসিনা।  

পুরান ঢাকার সংকীর্ণ রাস্তাগুলো নতুনভাবে গড়তে হবে মন্তব্য করে তিনি বলেন, ‘আগুন লাগার সাথে সাথে ফায়ার সার্ভিস যে গাড়ি নিয়ে আসবেৃ এত ছোট রাস্তাৃ তার উপর উৎসুক জনতা ভিড় করে। সবাই এক বালতি করে পানি আর বালি আনলেও ভালো হতো। কিন্তু কেউ সেটা আনেনি।’

অগ্নিকাণ্ডের সংবাদ সংগ্রহের দায়িত্বে থাকা কিছু সংবাদকর্মীর আচরণ নিয়েও আপত্তি জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘যারা আগুন নেভানোর কাজে ব্যস্ত, তাদের কিছু টেলিভিশন চ্যানেল প্রশ্ন করছে। এটা কি প্রশ্ন করার সময়? এই জাতীয় ঘটনায় সবাই যেন সুষ্ঠুভাবে কাজ করতে পারে সেটা আগে নিশ্চিত করতে হবে।’

শেখ হাসিনা বলেন, ৭২ ঘণ্টা পার হওয়ার আগে আহতদের ছবি তুলতে হাসপাতালে ক্যামেরা যাওয়া, লোকজন যাওয়া বন্ধ করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক স্বপন, প্রতিমন্ত্রী ড. মুরাদ হাসান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, এমপি হাজী মো. সেলিম, ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক ডা. সামন্তলাল সেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ডা. আবুল কালাম প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

গত বুধবার রাতে চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬৭ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ৪৬ জনের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। ১৯টি মরদেহ শনাক্তের জন্য ৩১ স্বজনের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে।

প্রধানমন্ত্রী ঘটনার প্রতি মুহূর্তের খোঁজখবর নেন; পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশও দেন। এ ছাড়া পরবর্তী সময়ে নিহতদের পরিবারকে সহায়তা এবং আহতদের যথাযথ চিকিৎসা দেওয়ার জন্য নির্দেশ দেন তিনি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food