চকবাজার ট্র্যাজেডি

ডিএনএ টেস্ট হবে ২২ লাশ শনাক্তে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৪০

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনগুলোতে লাগা ভয়াবহ আগুনের ঘটনায় নিহত ৪৫ জনের লাশ শনাক্ত করা হয়েছে। তবে বাকি ২২টি লাশ শনাক্তে স্বজনদের ডিএনএ টেস্ট করে পরিচয় শনাক্ত করা হবে বলে জানা গেছে।

মেডিকেল সূত্র জানায়, শনাক্ত হওয়া ৪৫ লাশ পরিবারের কাছে হস্তান্তর সম্পন্ন হয়েছে। সেগুলো নিজ নিজ এলাকায় দাফনেরও প্রস্তুতি চলছে। বাকি লাশগুলোর চেহারা এতটাই বিকৃত হয়ে গেছে যে, শনাক্ত করা যাচ্ছে না। তাদের শনাক্তের জন্য স্বজনদের ডিএনএ নমুনা লাগবে।

বিষয়টি নিশ্চিত করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সহকারী পুলিশ সুপার (মিডিয়া) শারমিন জাহান গণমাধ্যমকে জানান, বাকি লাশগুলো শনাক্ত করতে স্বজনদের কাছ থেকে ডিএনএ নেয়া হবে। এ জন্য স্বজনদের শরীর থেকে রক্ত নেয়া লাগবে।

এর আগে বৃহস্পতিবার (২১ ফ্রেব্রুয়ারি) দিবাগত রাত একটার দিকে সনাক্ত ৪৫ মরদেহ হস্তান্তর প্রক্রিয়া শেষ করা হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেন্সিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ৪৫টি মরদেহের সনাক্তকরণ ও হস্তান্তর শেষ হয়েছে। বাকি ২২টি মরদেহের মধ্যে ৪টির মুখ দেখে সনাক্ত করা সম্ভব। এগুলো ঢাকা মেডিকেলের মর্গে রাখা হয়েছে। এছাড়া অন্য ১৮টি মরদেহ অতিরিক্ত পুড়ে যাওয়ার কারণে তাদের পরিচয় জানতে ডিএনএ পরীক্ষার প্রয়োজন রয়েছে বলে জানান সোহেল মাহমুদ। এই ১৮টি মরদেহ রাজধানীর বিভিন্ন হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

পরিচয় সনাক্ত হওয়া নিহতদের মধ্যে রয়েছেন- রাজু (৩০), তার ভাই মাসুদ রানা (৩৫), সিদ্দিকুল্লাহ (৪৫), আব বকর সিদ্দিক (২৭), আলী মিয়া (৭৫), মোশাররফ হোসেন (৩৮), কামাল হোসেন (৫২), ইয়াসিন খান রনি (৩২), জুম্মন (৬৫), এনামুল হক (২৮), মজিবর হাওলাদার (৪৫), মুফতি ওমর ফারুক (৩৫), মোহাম্মদ আলী (৩২) ও তার ভাই আবু রায়হান (৩১), তার ছেলে আরাফাত (০৩), ইমতিয়াজ ইমরোজ (২৪), হেলাল (৩০), ওয়াফিউল্লাহ (২৫), সোনিয়া (২৮), স্বামী মিঠু (৩৫), তাদের ছেলে শাহিদ (০৩), রহিম দুলাল (৪৫), হিরা, নাসির, মঞ্জু, আনোয়ার, কাওচার, শায়লা খাতুন, আরমান হোসেন রিমন, মামুনুর রশীদ, আবু তাহের, রুবেল হোসেন, সৈয়দ সালাউদ্দিন, মুসা, ইলিয়াস মিয়া, মিজানুর, আসিফ, মো. হোসেন বাবু, খলিলুর রহমান সিরাজ, নূর ইসলাম হানিফ, নবীউল্লাহ খান।

প্রসঙ্গত, ২০ ফেব্রুয়ারি রাত সাড়ে ১০টার দিকে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা মসজিদের সামনের সড়কে একটি পিক-আপ ট্রাকে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। মুহূর্তেই সেই ট্রাকের আগুন পাশের কেমিক্যাল গুদামে লেগে গেলে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এরপর এ আগুন আশেপাশের ভবনে ছড়িয়ে পড়ে। এ আগুনে পুড়ে নারী-শিশুসহ কমপক্ষে ৬৭ ব্যক্তি নিহত হয়েছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ