আজকের শিরোনাম :

আবুধাবিতে প্রধানমন্ত্রী

বাংলাদেশ-আরব আমিরাত চার সমঝোতা স্মারক সই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:২৬ | আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৫২

মিউনিখে নিরাপত্তা সম্মেলনে অংশ নেওয়ার পর জার্মানি থেকে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাঁর উপস্থিতিতে বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও অর্থনৈতিক অঞ্চল নিয়ে আমিরাতের সঙ্গে চারটি সমঝোতা স্মারক সই হয়েছে, যার মধ্য দিয়ে বড় ধরনের বিনিয়োগের আশা দেখছে বাংলাদেশ।

গতকাল আবুধাবির সেন্ট রেগিজ হোটেলে প্রধানমন্ত্রীর সঙ্গে আরব আমিরাতের অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী সুলতান আল মনসুরির নেতৃত্বে ১৫ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলের বৈঠকের পর এসব সমঝোতা স্মারক সই হয়। খবর বাসস।

প্রথম সমঝোতাটি সই হয়েছে গভর্নমেন্ট অব দুবাইয়ের সঙ্গে বাংলাদেশের সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) চুক্তি। এতে সই করেছেন নৌপরিবহন সচিব এম আব্দুস সামাদ ও ডিপি ওয়ার্ল্ডের চেয়ারম্যান সুলতান আহমেদ বিন সুলায়েম।

আরেকটা সমঝোতা হয়েছে বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানির। এতে সই করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানির গ্রুপ সিইও সাইফ আল ফালাসি।

তৃতীয় সমঝোতা স্মারক সই হয়েছে আমিরাতের রাজপরিবারের সদস্য ও বিনিয়োগকারী শেখ আহমেদ ডালমুখ আল মাখতুম এবং পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদের মধ্যে। এর আওতায় দুই ধাপে ৮০০ থেকে ১০০০ মেগাওয়াটের এলএনজি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ এবং ১০০ মেগাওয়াটের আরেকটি সৌরবিদ্যুৎকেন্দ্র নির্মাণের কথা বলা হয়েছে।

চতুর্থ চুক্তি হয়েছে মাতারবাড়িতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিষয়ে। এটাতেও সই করেছেন শেখ আহমেদ ডালমুখ আল মাখতুম ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বলেন, ‘আমার মনে হচ্ছে যে এটার ভেতর দিয়ে বাংলাদেশ ও আরব আমিরাতের মধ্যে ব্যবসার একটা নতুন দ্বার উন্মোচিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে, যেটা আমরা আগে কখনো দেখিনি।’

বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহেমদ ও প্রেস সচিব ইহসানুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিরক্ষা প্রদর্শনীতে প্রধানমন্ত্রী: সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সরকারের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী (আইডিইএক্স) পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মেদ বিন রাশিদ আল মাকতুমের আমন্ত্রণে এ প্রদর্শনীতে যোগ দেন তিনি। আবুধাবির ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে পাঁচ দিনব্যাপী এ প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। সামরিক কর্মকর্তা ও সরকারি সংস্থার জন্য সামরিক কাজে ব্যবহূত যন্ত্রাংশ এবং সামগ্রী প্রদর্শিত হচ্ছে এতে। 

এর আগে প্রধানমন্ত্রী প্রদর্শনী কেন্দ্রে পৌঁছলে আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মেদ বিন সুলতান আল-নাহিয়ান তাকে অভ্যর্থনা জানান।

আইডিইএক্স হচ্ছে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোর জন্য একমাত্র প্রতিরক্ষা প্রদর্শনী এবং সম্মেলন। যেখানে প্রতিরক্ষা খাতের স্থল, নৌ ও আকাশপথের নবতর প্রযুক্তির প্রদর্শনী হয়। ১৯৯৩ সাল থেকে দুই বছর অন্তর সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের পৃষ্ঠপোষকতায় এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে আসছে। প্রদর্শনীর মূল উদ্দেশ্য এ অঞ্চলের দেশগুলোয় সরকারের বিভিন্ন সংস্থা, ব্যবসা-বাণিজ্য ও সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ককে শক্তিশালী করা।

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণের পর তার প্রথম বিদেশ সফরের দ্বিতীয় পর্যায়ে গতকাল সকালে সংযুক্ত আরব আমিরাত পৌঁছেন শেখ হাসিনা। সফরকালে তিনি দেশটির নেতাদের সঙ্গে বৈঠক করবেন এবং প্রবাসী বাংলাদেশীদের আয়োজিত এক সংবর্ধনায় অংশ নেবেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ