আজকের শিরোনাম :

রাজশাহী, সিলেট, বরিশাল সিটি নির্বাচন ৩০ জুলাই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০১৮, ১৪:৩১ | আপডেট : ২৯ মে ২০১৮, ১৪:৩৬

ঢাকা, ২৯ মে, এবিনিউজ : আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। 

আজ মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এসব সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এ সময় ৪ নির্বাচন কমিশনার ও ইসি সচিব উপস্থিত ছিলেন।

তিনি বলেন, এই তিন সিটি করপোরেশনের নির্বাচনে প্রার্থিতার জন্য মনোনয়নপত্র জমা দেওযার শেষ দিন ২৮ জুন, যাচাই-বাছাইয়ের জন্য ১ ও ২ জুলাই এবং মনোনয়ন প্রত্যাহারের জন্য ৯ জুলাই ঠিক করা হয়েছে। ১৩ জুন এই তিন সিটির নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

সিইসি বলেন, ১৩ জুন থেকে প্রতীক বরাদ্দের আগ পর্যন্ত কোনো প্রার্থী নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না।

এসব সিটির নির্বাচনে সংসদ সদস্যরা দলীয় প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নিতে পারবেন কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, আমরা যে আচরণবিধি করেছি, তার সংশোধন এখনো হয়নি। সংশোধনী না হওয়া পর্যন্ত এটি বলা যাচ্ছে না।

আইনি জটিলতার বিষয়ে সিইসি বলেন, আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে চিঠি পেয়েছি। সীমানাসংক্রান্ত আইনগত কোনো জটিলতা নেই।

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশনে ২০১৩ সালের ১৫ জুন ভোট হয়। তবে তিন সিটিতে প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ভিন্ন ভিন্ন তারিখে।

এ হিসাবে আগামী ৫ অক্টোবর রাজশাহী, ৮ অক্টোবর সিলেট ও ২৩ অক্টোবর বরিশাল সিটির মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষের আগের ছয় মাসের মধ্যে এসব সিটিতে নির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ