আজকের শিরোনাম :

আজ আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০১৮, ১০:৪৭

ঢাকা, ২৯ মে, এবিনিউজ : আজ ৩০ মে, আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হবে। এ বছর জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশি শান্তিরক্ষী সদস্যদের অংশগ্রহণের ৩০ বছর পূর্তি উপলক্ষে এবং বিশ্বের সব দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে এই দিনে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হবে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শহীদ শান্তিরক্ষীদের আত্মীয় এবং আহত শান্তিরক্ষীদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

আইএসপিআর থেকে পাওয়া সর্বশেষ তথ্যে জানা যায়, শান্তিরক্ষা মিশনের বড় জায়গাজুড়ে অবস্থান করছে বাংলাদেশ। জাতিসংঘের নীতিমালা অনুযায়ী সাধারণ মানুষের শান্তি ও সুরক্ষায় তারা কাজ করে যাচ্ছেন। বর্তমানে বিভিন্ন দেশে সেনা, নৌ ও বিমান বাহিনীর ৬ হাজার ৫৪৯ জন শান্তিরক্ষী কাজ করছেন। এর মধ্যে সেনাবাহিনীর ৫ হাজার ৫১৮ জন, নৌবাহিনীর ৫০৫ জন ও বিমানবাহিনীর ৫২৬ জন কাজ করছেন। এসব শান্তিরক্ষীর মধ্যে ৬২ জন নারী সদস্যও আছেন। নারী শান্তিরক্ষীদের মধ্যে সেনাবাহিনীর ৪৫ জন, নৌবাহিনীর ২ জন এবং বিমানবাহিনীর ১৫ জন।

বিশ্বের ৪০টি দেশে ৫৪টি মিশনে ১ লাখ ৩২ হাজার ৬১৮ জন সশস্ত্র বাহিনীর সদস্য তাদের দায়িত্ব পালন শেষ করেছেন। পৃথিবীর বিভিন্ন দেশে দায়িত্ব পালন করতে গিয়ে সশস্ত্র বাহিনীর ১১৯ জন সদস্য জীবন দিয়েছেন।

পুলিশ সদর দফতর থেকে পাওয়া সর্বশেষ তথ্যে দেখা যায়, এ পর্যন্ত বাংলাদেশ পুলিশের ১৮ হাজার ৪১৯ জন সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ শেষ করেছেন। এর মধ্যে নারী সদস্য রয়েছেন ১ হাজার ১৮৪ জন। বর্তমানে দারফুর, কঙ্গো, হাইতি, মালি, দক্ষিণ সুদান, লাইবেরিয়া, থাইল্যান্ড ও জাতিসংঘ সদর দফতরে ৮১৫ জন পুলিশ সদস্য কাজ করছেন। পৃথিবীর বিভিন্ন দেশে মিশনে কাজ করতে গিয়ে ২০ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন।

আইএসপিআর জানিয়েছে, আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উদযাপনে রাষ্ট্রীয়ভাবে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। মঙ্গলবার সকালে ‘পিসকিপার্স রান’-এর মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হবে এবং দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে শহীদ শান্তিরক্ষীদের নিকট আত্মীয় ও আহত শান্তিরক্ষীদের জন্য সংবর্ধনা এবং জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের ওপর বিশেষ উপস্থাপনার আয়োজন করা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ‘পিসকিপার্স রান’ অনুষ্ঠান উদ্বোধন করবেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ