আজকের শিরোনাম :

জাতীয় সংসদের চিফ হুইপ হলেন নূর-ই আলম চৌধুরী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০১৯, ১৫:৩৫ | আপডেট : ৩০ জানুয়ারি ২০১৯, ১৫:৩৬

একাদশ জাতীয় সংসদের প্রধান হুইপের দায়িত্ব পেয়েছেন মাদারীপুরের সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরী লিটন।

তার সঙ্গে হুইপ হিসেবে থাকছেন শেরপুরের সংসদ সদস্য আতিউর রহমান আতিক, দিনাজপুরের ইকবালুর রহিম, গাইবান্ধার মাহাবুব আরা বেগম গিনি, খুলনার পঞ্চানন বিশ্বাস, জয়পুরহাটের আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও চট্টগ্রামের সামশুল হক চৌধুরী।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বুধবার প্রধান হুইপ ও হুইপ নিয়োগের সিদ্ধান্ত অনুমোদন করে বলে তার প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান।

টানা পাঁচ বারের নির্বাচিত সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরী লিটন এর আগে ৯ম সংসদেও হুইপের দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি দশম সংসদে আওয়ামী লীগের সংসদীয় দলের সম্পাদকের দায়িত্ব পালন করেন। এ সময় তিনি অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। 

একাদশ সংসদের হুইপের দায়িত্বে পেয়েছেন গত সংসদেও হুইপের দায়িত্বে থাকা আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, মাহাবুব আর বেগম গিনি। এর সঙ্গে নতুন মুখ হিসেবে এসেছেন জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খুলনা-১ এর পঞ্চানন বিশ্বাস এবং চট্টগ্রাম-১২ আসনের সামশুল হক চৌধুরী।

১৯৭২ সালের ‘দ্য বাংলাদেশ (হুইপস) অর্ডার’ অনুযায়ী রাষ্ট্রপতি এ নিয়োগ দেন। আইন অনুযায়ী সংসদে একজন প্রধান হুইপ ও ছয়জন হুইপ থাকবেন। প্রধান হুইপ মন্ত্রী মর্যাদার এবং হুইপরা প্রতিমন্ত্রীরা প্রতিমন্ত্রীর মর্যাদা পান।

জানা গেছে, সাবেক কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য বেগম মতিয়া চৌধুরী সংসদ উপনেতা হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন বলে জানা গেছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ