আজকের শিরোনাম :

১৯ জানুয়ারি ঢাকার রাস্তায় চলাচলে ডিএমপির নির্দেশনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০১৯, ১৭:৩৪

১৯ জানুয়ারি শনিবার অনুষ্ঠিত হবে আওয়ামী লীগ ‘বিজয় উৎসব’। শনিবার (১৯ জানুয়ারি) ঢাকার সড়ক ব্যবস্থা কেমন থাকবে তা বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। শনিবার (১৭ জানুয়ারি) বিজ্ঞপ্তিতে জানায় ডিএমপি। ঘটনাস্থলে কিভাবে যাবেন, কোথায় গাড়ি পার্কিং করবেন, কোন কোন রাস্তা বন্ধ থাকবে তার নির্দেশনা দেওয়া আছে বিজ্ঞপ্তিতে। 

শনিবার (১৯ জানুয়ারি) বেলা ১১টা থেকে বিজয় উৎসব শুরু হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে ঢাকা শহরসহ আশেপাশের এলাকা থেকে সোহরাওয়ার্দী উদ্যানে বাস, ট্রেন, লঞ্চযোগে ঐদিন ভোর হতেই ব্যাপক গণজমায়েত হবে। তাই অনুষ্ঠান স্থল এবং তার আশেপাশের এলাকায় ভারী এবং হালকা যানবাহন চলাচল না করতে অনুরোধ জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গাবতলী, মিরপুর রোড হয়ে আসা ব্যক্তিবর্গ সাইন্সল্যাব-নিউমার্কেট হয়ে নীলক্ষেতে নেমে পায়ে হেঁটে টিএসসি হয়ে বিভিন্ন গেট দিয়ে উদ্যানে প্রবেশ করবেন এবং বাস সমূহ বিশ্ববিদ্যালয়ের মল চত্বর এবং নীলক্ষেত হতে পলাশী পর্যন্ত রাস্তার উভয় পার্শ্বে এক লাইনে পার্কিং করবেন।

উত্তরা হতে এয়ারপোর্ট রোড হয়ে মহাখালী- মগবাজার- কাকরাইল চার্চ- রাজমনি ক্রসিং- নাইটেংগেল- পল্টন মোড়- জিরো পয়েন্ট অথবা খিলক্ষেত ফ্লাইওভার- বাড্ডা- গুলশান- রামপুরা রোড- মৌচাক ফ্লাইওভার-মালিবাগ- শান্তিনগর- রাজমনি ক্রসিং- নাইটেংগেল হয়ে পল্টনমোড়/জিরোপয়েন্ট হয়ে আগত ব্যক্তিবর্গ পল্টন মোড়/জিরো পয়েন্টে নেমে পায়ে হেঁটে দোয়েল চত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে গমন করবেন এবং তাদের বাস সমূহ মতিঝিল এলাকায় পার্কিং করবেন।

উল্লেখ্য উত্তরা/এয়ারপোর্ট হতে আগত গাড়ি সমূহের পার্কিং স্থান মতিঝিল/গুলিস্থানে জায়গা না হলে প্রয়োজনে হাতিরঝিল এলাকায় পার্কিং করা হতে পারে।

পূর্বাঞ্চল হতে যাত্রাবাড়ী হয়ে এবং দক্ষিণাঞ্চল হতে পোস্তগোলা হয়ে মেয়র হানিফ ফ্লাইওভারের নিচ দিয়ে আগত ব্যক্তিবর্গ গুলিস্তানে নেমে পায়ে হেঁটে জিরো পয়েন্ট- দোয়েল চত্বর হয়ে অনুষ্ঠানস্থলে গমন করবেন এবং তাদের বাস সমূহ মতিঝিল/গুলিস্তান এলাকায় পার্কিং করবেন। যারা মেয়র হানিফ ফ্লাইওভার এর ওপর দিয়ে চানখারপুল হয়ে আসবেন তারা চাঁনখারপুল নেমে পায়ে হেঁটে দোয়েল চত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করবেন এবং তাদের বাস সমূহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠে পার্কিং করবেন।

বাবুবাজার ব্রিজ হয়ে আগত ব্যক্তিবর্গ গোলাপশাহ্ মাজারে নেমে পায়ে হেঁটে হাইকোর্ট-দোয়েল চত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করবেন এবং তাদের বাস সমূহ গুলিস্তান এলাকায় পার্কিং করবেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, শাহবাগ থেকে মৎসভবন পর্যন্ত সড়ক সর্বসাধারণের চলাচলের জন্য বন্ধ থাকবে এবং সোহরাওয়ার্দী উদ্যানের চারদিকের রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। অনুষ্ঠানস্থলে প্রধানমন্ত্রী সহ সম্মানিত ব্যক্তিবর্গের গমনাগমন উপলক্ষে ঐদিন ভোর হতে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত অনুষ্ঠানস্থলের চারপাশের বিভিন্ন ইন্টারসেকশন যেমন-বাংলামটর, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, শাহবাগ, কাঁটাবন, নীলক্ষেত, পলাশী, বকশীবাজার, চাঁনখারপুল, গোলাপশাহ মাজার, জিরো পয়েন্ট, পল্টন, কাকরাইল চার্চ, অফিসার্স ক্লাব, মিন্টু রোড ক্রসিংগুলো হতে গাড়ি ডাইভারশন দেওয়ার প্রয়োজন পড়তে পারে।

অনুষ্ঠান স্থলে আগত ব্যক্তিগণকে কোনো প্রকার হ্যান্ডব্যাগ, ট্রলি ব্যাগ, দাহ্য পদার্থ বা ধারালো কোনো বস্তু বহন না করার নির্দেশ দিয়েছে ডিএমপি। 

এছাড়া, কর্তব্যরত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করার জন্য অনুরোধ জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।  

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ