টিআইবির প্রতিবেদন মনগড়া: ইসি রফিকুল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০১৯, ২১:৩১

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে ‘ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’ (টিআইবি) যে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে, তা পূর্বনির্ধারিত ও মনগড়া আখ্যায়িত করে প্রত্যাখ্যান করেছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে তিনি একথা বলেন। রফিকুল ইসলাম বলেন, টিআইবি প্রতিবেদনটিকে গবেষণা বলে দাবি করছে। কিন্তু তা কোনো গবেষণা নয়। গবেষণা করতে যেসব পদ্ধতি প্রয়োগ করতে হয়, তা এখানে প্রয়োগ করা হয়নি। এ ছাড়া বলা হয়েছে, এটি তাদের প্রাথমিক প্রতিবেদন। তার অর্থই হচ্ছে, প্রতিবেদনটি মনগড়া।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে রাজধানীর মাইডাস সেন্টারে সম্মেলনে টিআইবি তাদের প্রতিবেদন প্রকাশ করে। টিআইবি অভিযোগ করে, নির্বাচনে ৪৭টি আসনের এক বা একাধিক ভোটকেন্দ্রে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ৪১ আসনে জাল ভোট পড়েছে আর ৩৩ আসনে আগের রাতে ব্যালটে সিল মারা হয়েছে।

টিআইবির ওই প্রতিবেদন বিষয়ে রফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘টিআইবি বলেছে, তারা বাছাই করা প্রার্থীদের কাছ থেকে তথ্য নিয়েছে। এ ক্ষেত্রে জামায়াতের প্রার্থীদের কাছ থেকে তথ্য নিলে গবেষণা প্রতিবেদন এক রকম হবে। আবার আওয়ামী লীগের প্রার্থীদের কাছ থেকে নিলে তা আরেক রকম হবে। কিন্তু এই গবেষণায় টিআইবির বাছাই করা প্রার্থী কারা, সেটা স্পষ্ট নয়। তাই আমরা এই প্রতিবেদন আমলে নিচ্ছি না।’

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food