সড়কে ট্রাফিক শৃঙ্খলা ফেরাতে বিশেষ অভিযান শুরু আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০১৯, ১১:১১

ঢাকা শহরের ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন এবং সড়কে যান চলাচলে শৃঙ্খলা ফেরাতে আজ মঙ্গলবার থেকে চতুর্থবারের মতো বিশেষ অভিযানে নামছে পুলিশ। ইতোমধ্যে আজ সকাল থেকেই ঢাকার বিভিন্ন পয়েন্টে এই অভিযান শুরু হয়েছে। চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। আজ মঙ্গলবার দুপুর ২টায় রাজধানীর গুলিস্তানের জিরো পয়েন্টে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

ডিএমপি জানায়,  ট্রাফিক শৃঙ্খলার উন্নয়নে এই ১৬ দিন ঢাকা সিটি কর্পোরেশন উত্তর ও দক্ষিণের সঙ্গে সমন্বয় করে অবশিষ্ট জেব্রাক্রসিং, রোড মার্কিংগুলো দৃশ্যমান করা ও স্থাপনের ব্যবস্থা গ্রহণ করা হবে; মূল সড়কের পাশে অবস্থিত স্কুল কলেজের ক্লাস শুরু এবং ছুটির সময়ে উক্ত এলাকায় ট্রাফিক পুলিশ ও স্কুল-কলেজের ভলান্টিয়ার মোতায়েন করা এবং এসব অঞ্চলে যথাযথ ট্রাফিক সাইন স্থাপন হবে; হাইড্রলিক হর্ন, দ্রুতগতির যানবাহন, বেপরোয়া গতি, হুটার, বিকন লাইট, উল্টোপথে চলাচল এবং মোটরসাইকেলের আরোহীদের হেলমেট পরিধানসহ সকল প্রকার ট্রাফিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে পরিচালিত বিশেষ ট্রাফিক অভিযান এবং মোবাইল কোর্ট কার্যক্রম অব্যাহত রাখা হবে।

এ ছাড়াও অভিযানে ঢাকা মহানগরী এলাকার গুরুত্বপূর্ণ ২৯টি পয়েন্টে চেকপোস্ট করা হবে, রাজধানীর ৩০টি ফুটওভার ব্রিজ ব্যবহারে পথচারীদের করতে পুলিশ মোতায়েন করা হবে, গাড়ি চালানোর সময় স্টপেজ ব্যতীত সবসময় গাড়ির দরজা বন্ধ রাখতে উদ্বুদ্ধকরণ, জেব্রা ক্রসিংয়ের আগে স্টপলাইন বরাবর গাড়ি থামানো এবং স্টপেজ ছাড়া যত্রতত্র গাড়ি থামানোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং বাম লেন ঘেঁষে নির্ধারিত স্টপেজে গাড়ি থামিয়ে যাত্রী ওঠানামা নিশ্চিত করা, ভিডিও মামলার সংখ্যা বৃদ্ধি করা হবে।

তা ছাড়াও  ট্রাফিক সচেতনতামূলক লিফলেট, প্ল্যাকার্ড, ফেস্টুন, গাইডবই বিতরণ, সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিদের নিয়ে নিয়ে ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ইন্টারসেকশনে ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এর আগে ২০১৭ সালের আগস্টে জাবালে নূরের বাস চাওয়ায় দুই শিক্ষার্থী নিহতের পর তিন দফা বিশেষ অভিযান চালায় পুলিশ। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ