আজকের শিরোনাম :

‘আইন অমান্য করে ভবন নির্মাণ করতে দেওয়া হবে না’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০১৯, ১৪:৪৯

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, আইন অমান্য করে কাউকে ভবন নির্মাণ করতে দেওয়া হবে না। নগরীতে ঝুঁকিপূর্ণ ভবন শনাক্তের কাজ চলছে। শনাক্ত হওয়ার পর এগুলো ভেঙে ফেলা হবে। প্রথমে এ ভবনগুলো ভাঙার জন্য মালিকদের অনুরোধ করা হবে। তারা নিজেরা না ভাঙলে সরকারের পক্ষ থেকে ভেঙে ফেলা হবে।

আজ সোমবার (১৪ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে রাজউকের ১১টি উইংয়ের কর্মকর্তাদের সঙ্গে একটি প্রকল্পের বিষয়ে আলোচনা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

গণপূর্তমন্ত্রী বলেন, অতীতে কী হয়েছে জানি না। তবে এখন থেকে অপরিকল্পিত কোনো ভবন নির্মিত হবে না। যেসব ভবন বেআইনিভাবে নির্মাণ করা হয়েছে সে ক্ষেত্রে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

শ ম রেজাউল করিম বলেন, আমাদের কিছু পরিকল্পনা আছে। যে ইমারতগুলো বসবাস অনুপযোগী ও ঝুঁকিপূর্ণ সেগুলো চিহ্নিত করার কাজ চলছে। এ বিষয়ে বেশ কিছু কাজ এগিয়েছে। এগুলো শেষ করার পর কোনোরকম বাধা আমরা মেনে নেব না।

তিনি বলেন, আমরা জীবনের নিরাপত্তা, নগরীর পরিবেশ এবং পরিকল্পিত নগরী রক্ষার জন্য এসব বিল্ডিং ভেঙে ফেলার জন্য ভবন মালিকদের বলব। তারা যদি ভাঙতে না চান, আইনগতভাবে আমরা ভেঙে ফেলার উদ্যোগ নেব।

রাজউকের দুর্নীতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, গৎবাধা অভিযোগ নয়, সুনির্দিষ্ট করে অভিযোগ করুন। দেখুন প্রতিকার পান কিনা।

এর আগে সকালে ভূমিকম্প বিষয়ে রাজউকের ‘আরবান রেজিলেন্স প্রকল্প’ নিয়ে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ