আজকের শিরোনাম :

এবার ভারত থেকে বাংলাদেশে ঢুকছে আতঙ্কিত রোহিঙ্গারা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০১৯, ০০:৪২

জাতিগত নিধনের শিকার হয়ে ভারতে আশ্রয় নেয়া মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা জনগোষ্ঠীর মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত সপ্তাহে ৫ সদস্যের একটি রোহিঙ্গা পরিবারকে জোর করে মিয়ানমার কর্তৃপক্ষের হাতে তুলে দেয়ায় এই আতঙ্ক ছড়িয়ে পড়ে।

মিয়ানমার ফেরত যাওয়ার ভয়ে গত কয়েক দিনে ভারত থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করছে ভারতে অবস্থানরত আতঙ্কিত রোহিঙ্গারা। বার্তা সংস্থা এএফপি এই খবর জানিয়েছে।

বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) কর্মকর্তাদের বরাত দিয়ে এএফপি জানায়, গত সপ্তাহে ভারত থেকে পালিয়ে আসা কয়েক ডজন রোহিঙ্গাকে আটক করেছে সীমান্ত রক্ষাকারী বাহিনী। আটকের পর তাদেরকে বাংলাদেশে থাকা রোহিঙ্গাদের শরণার্থী শিবিরে ফেরত পাঠানো হয়েছে। সেখানে আগে থেকে দশ লাখেরও বেশি রোহিঙ্গা বসবাস করছে।

বিজিবি কর্মকর্তারা বলছেন, মিয়ানমারে ফেরত পাঠানোর আতঙ্কেই এভাবে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করছে।

এদিকে জোর করে রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানোর কড়া সমালোচনা করেছে জাতিসংঘ ও মানবাধিকার বিষয়ক গ্রুপগুলো। তারা ভারতের এই পদক্ষেপকে আন্তর্জাতিক আইনের অমর্যাদা বলে উল্লেখ করেছে।

উল্লেখ্য, গত বছরের আগস্টে মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনী ও নিরাপত্তা বাহিনীর অত্যাচারে প্রায় দশ লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে এসে আশ্রয় নেয়। এখন পর্যন্ত তারা কক্সবাজারে রোহিঙ্গাদের শিবিরে শরণার্থী হিসেবে অবস্থান করছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ