আজকের শিরোনাম :

আজ রাত বারোটা থেকে মাঠে নামছে সশস্ত্র বাহিনী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০১৮, ১৯:০২ | আপডেট : ২৩ ডিসেম্বর ২০১৮, ১৯:৪৭

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা রক্ষায়  সোমবার (২৪ ডিসেম্বর) সারাদেশে মাঠে থাকবেন সশস্ত্র বাহিনীর (সেনা, নৌ ও বিমান বাহিনী) সদস্যরা। আজ রবিবার (২৩ ডিসেম্বর) দিবাগত মধ্যরাত থেকেই স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালনের জন্য মাঠে নামার নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা পেয়েই সশস্ত্র বাহিনী মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আলমগীর কবির এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, "২৪ ডিসেম্বর সকাল থেকে দেশের ২৮৯টি উপজেলায় মাঠে নামবে সেনাবাহিনী। এ বিষয়ে আইএসপিআর-এর পক্ষ থেকে আলাদা বিবৃতি দেওয়া হবে। আগামীকাল থেকেই সারাদেশে সেনাবাহিনী মোতায়েন শুরু হবে।"

প্রসঙ্গত, নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর জন্য মোট ৩৯২ কোটি ৯৩ লাখ টাকা বরাদ্দ করেছে ইসি।

এর মধ্যে- সেনাবাহিনী ৬০ কোটি ৩৭ লাখ, পুলিশ ১০২ কোটি, বিজিবি ৫৩ কোটি, আনসার ১৬৩ কোটি, র‍্যাব ১৩ কোটি এবং অন্যান্যরা পাচ্ছে ১ কোটি ৫৬ লাখ টাকা।

নির্বাচন কমিশনের বাজেট শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব এনামুল হক জানান, আমরা সেনাবাহিনীকে ৬০ কোটি ৩৭ লাখ টাকা দিয়েছি।

এছাড়া, পুলিশ, র‍্যাব সহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীকেও তাদের জন্য বরাদ্দকৃত টাকা দেওয়া হয়েছে বলে আরও জানান তিনি।

ইসি সূত্র জানায়, সশস্ত্র বাহিনীর প্রতিটি টিমের সঙ্গে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্তের পরই এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আদলে এবারও ‘ইন এইড টু সিভিল পাওয়ার’-এর আওতায় সেনাবাহিনী মোতায়েন করা হচ্ছে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে সশস্ত্র বাহিনীর সদস্যরা কাজ করবেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ