আজকের শিরোনাম :

‘আগামী দিনের বড় চ্যালেঞ্জ সাইবার ক্রাইম মোকাবিলা করা’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০১৮, ১৫:৩২

সাইবার ক্রাইম মোকাবিলা করাই আগামী দিনের বড় চ্যালেঞ্জ হবে বলে মন্তব্য করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।  

আজ শুক্রবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) প্রধান অতিথির বক্তব্যে র‌্যাব মহাপরিচালক এসব কথা বলেন।

র‌্যাবের মহাপরিচালক বলেন, তথ্য প্রযুক্তির প্রসার যে হারে বাড়ছে সাইবার ক্রাইম সেই হারে বেড়েছে।  ক্রাইম জগতে এটি নতুন ট্রেন্ড হিসেবে যোগ হয়েছে। এই নতুন ট্রেন্ড নিয়ে কাজ করতে হবে।  আগামী দিনের নতুন ও বড় চ্যালেঞ্জ হচ্ছে সাইবার ক্রাইম মোকাবিলা করা। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি গণমাধ্যম, বিশেষ করে অপরাধ বিষয়ক সাংবাদিকরা এগিয়ে এলে এই চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজ হবে।

র‌্যাব মহাপরিচালক আরও বলেন, ফিনান্সিয়াল ক্রাইমের ক্ষেত্রে অনেক অপরাধ হচ্ছে যা সাদা চোখে দেখা যায় না।  আর্থিক খাতে প্রতারণা হচ্ছে। দেওয়ানী প্রকৃতির এসব অপরাধের ক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ কিছু করার থাকে না।  আর এসব মামলার বিচার কাজে খুবই সময় লাগে। একটা মামলার বিচার সর্বোচ্চ ৭ থেকে ৯ মাস হলো স্ট্যান্ডার্ড। এই সময়ের মধ্যেই বিচার কাজ হওয়া উচিৎ।  জজ ও ম্যাজিস্ট্রেটদের সংখ্যা ও সুযোগ-সুবিধা যেন বাড়ে সেজন্য গণমাধ্যমের ভাইয়েরা কাজ করতে পারেন।

অপরাধ বিষয়ক প্রতিবেদকদের নিজেদের সহকর্মী ও বন্ধু উল্লেখ করে তিনি আরও বলেন, পরিবর্তনের ছোঁয়া চারদিকে।  ২০ বছর আগের পুলিশ আর এখনকার পুলিশ এক নয়।  অনেক পরিবর্তন এসেছে।  মিডিয়া জগতে দাপট ক্রাইম রিপোর্টারদের বেশি। মিডিয়ার প্রাণ বলা যায় ক্রাইম রিপোর্টাদের।  দারিদ্র্যের সাথে অপরাধের সম্পর্ক রয়েছে। দারিদ্র্য কমায় অপরাধও কমেছে দেশে।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ