আজকের শিরোনাম :

সংসদ নির্বাচন: মার্কা পেয়ে প্রচারে প্রার্থীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৮, ১৯:১৭ | আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ২১:৩৪

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দিয়েছেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। সোমবার (১০ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম বিভাগীয় কমিশন এবং জেলা প্রশাসকরা তাদের কার্যালয়ে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন। মূলত প্রতীক পাওয়ার পর থেকেই প্রচারণা শুরু করেন প্রার্থী ও তাদের সমর্থকরা।

এবারের নির্বাচনে নিবন্ধিত ৩৯টি দলই অংশ নিয়েছে। এছাড়া দুই শতাধিক স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। নির্বাচন কমিশন (ইসি) সংসদ নির্বাচনের জন্য ৬৪টি প্রতীক সংরক্ষণ করেছে। এরমধ্যে ৩৯টি নিবন্ধিত দলকে নিজস্ব এবং স্বতন্ত্র প্রার্থীদের অবশিষ্ট প্রতীকগুলো থেকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

নির্বাচনী আচরণ বিধিমালা অনুযায়ী, প্রতীক পেয়েই প্রার্থীরা নির্বাচনী প্রচারণায় আনুষ্ঠানিকভাবে নামতে পারেন। প্রচার কাজ বন্ধ হবে ২৮ ডিসেম্বর মধ্য রাত ১২টায়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাতীয় পার্টি সবচেয়ে বেশি প্রার্থী দিয়েছে। সব মিলিয়ে দেড় হাজারের মতো প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে নির্বাচনী মাঠে।

প্রতীক বরাদ্দের পর দেশের বিভিন্ন স্থানে প্রচারণায় নেমেছেন আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন দল ও জোটের প্রার্থীর কর্মী-সমর্থকরা। নিজ নিজ দলের প্রার্থীর পক্ষে স্লোগান দেন তারা। ভোটারদের কাছে ভোট চান। দেন উন্নয়নের নানা প্রতিশ্রুতি।

সারাদেশে প্রচারনা:

রাজশাহী: রাজশাহীতে নৌকা প্রতীক পেয়ে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের নেতাকর্মীদের মাঝে। পরে নগরীর কোর্ট এলাকায় আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু হয়। এ সময় রাজশাহী-২ আসনে মহাজোটের প্রার্থী ওয়ার্কার্স পার্টির নেতা ফজলে হোসেন বাদশার পক্ষে স্লোগান দেন নেতাকর্মীরা। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আবারও নৌকা প্রতীকে ভোট দেয়ার আহ্বান জানান তিনি।

খুলনা: প্রতীক পাওয়ার পর সংক্ষিপ্ত প্রচারণায় অংশ নেন খুলনা-২ আসনে বিএনপি প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু এবং খুলনা-৩ আসনে বিএনপি প্রার্থী রকিবুল ইসলাম বকুল।

ব্রাহ্মণবাড়িয়া: প্রতীক পাওয়ার পর আনন্দ মিছিল বের করেন ব্রাহ্মণবাড়িয়ায়- ৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর কর্মী- সমর্থকরা। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে আওয়ামী লীগসহ দলের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

সুনামগঞ্জ: উৎসবমুখর পরিবেশে প্রচারণায় অংশ নেন সুনামগঞ্জ-৫ আসনে বিএনপি প্রার্থী মিজানুর রহমান চৌধুরী। জেলার ছাতক উপজেলার জাউয়া বাজার এলাকায় প্রচারণা চালান তিনি। এ সময় বিএনপিসহ দলের সহযোগী সংগঠনের হাজারো নেতাকর্মী মিছিলে অংশ নেন।

চাঁদপুর: প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিক প্রচারণা চালিয়েছেন চাঁদপুর-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী ডা. দীপু মনি। এসময় নৌকা মুক্তি ও বিজয়ের প্রতীক বলে মন্তব্য করেন দীপু মনি।

ভোলা: উৎসবমুখর পরিবেশে প্রচারণায় অংশ নেন ভোলা-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী তোফায়েল আহাম্মেদ। এসময় তিনি বলেন বিএনপি ক্ষমতায় আসলে দেশে রক্তপাতের সৃষ্টি হবে।

নোয়াখালী: নোয়াখালী-৫ আসনে প্রচারণা চালিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  ওবায়দুল কাদের। তিনি এসম বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ার।’

বরিশাল: বরিশালে বিএনপি প্রার্থী মজিবর রহমান সরোয়ার প্রচারণা চালিয়েছেন। তিনি বলেন,  নির্বাচন সুষ্টু হলেই ধানের শীষ জিতবে। 

বাগেরহাট: বাগেরহাট-১ ও ২ আসনে আওয়ামী লীগের দুই প্রার্থী বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ হেলাল উদ্দিন এবং শেখ সারহার নাসের তন্ময়ের নেতৃত্বে মিছিল হয়। একসময় জনসমুদ্রে পরিণত হয়। 

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ