আজকের শিরোনাম :

নির্বাচন পরিস্থিতি বিশ্লেষণে ঢাকায় আসছেন ইইউ’র দুই বিশেষজ্ঞ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০১৮, ২১:৫১

বাংলাদেশের জাতীয় নির্বাচন পরিস্থিতি বিশ্লেষণ করতে আগামী মঙ্গলবার (২৭ নভেম্বর) ঢাকায় আসছেন ইউরোপিয়ান ইউনিয়নের দুজন নির্বাচন বিশেষজ্ঞ। এসময় তারা প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা এবং  প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সাক্ষাৎ করবেন।

এছাড়া, পুলিশ মহাপরিদর্শক মোহাম্মাদ জাভেদ পাটোয়ারী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং জ্যেষ্ঠ রাজনীতিকদের সঙ্গে তারা বৈঠক করবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সরকারের একজন কর্মকর্তা বলেন, এবারের নির্বাচন পর্যবেক্ষণ করতে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে কোনও পর্যবেক্ষক  আসছে না। বরং এই দুই বিশেষজ্ঞই  ব্রাসেলসে ইইউ’র সদর দফতরে তাদের রিপোর্ট জমা দেবেন।’

তিনি বলেন, ‘ তাদের এই সফরটি গুরুত্বপূর্ণ। কারণ, তাদের দেওয়া রিপোর্ট বাংলাদেশের সঙ্গে ইইউ’র ভবিষ্যৎ সম্পর্কের ওপরে কিছুটা হলেও প্রভাব রাখবে।’

সরকারের এই কর্মকর্তা আরও জানান, এই বিশেষজ্ঞরা জাতীয় নির্বাচনে কোনও নাক গলাবেন না এবং তারা জনসমক্ষে কোনও মন্তব্য করা থেকেও বিরত থাকবেন বলে আমাদের জানানো হয়েছে। ইইউ দলটি আগামী জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে থাকবে।

এদিকে, নির্বাচন উপলক্ষে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা তাদের পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া, কয়েকটি দেশের দূতাবাস পর্যবেক্ষক হিসেবে তাদেরকে নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ করেছে।

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলী ঢাকার কূটনীতিকদের  পর্যবেক্ষক নিবন্ধন প্রক্রিয়া সম্পর্কে অবহিত করেন। এপর্যন্ত কমনওয়েলথ, সার্ক এবং পশ্চিমা কয়েকটি দেশ নির্বাচন পর্যবেক্ষণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। 

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ