আজকের শিরোনাম :

ইভিএম ব্যবহার থেকে সরবে না ইসি: সিইসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০১৮, ১৭:১১

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার থেকে নির্বাচন কমিশন কোনোভাবেই সরে আসবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। কতটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে, সে বিষয়ে আগামীকাল সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি।

শুক্রবার(২৩ নভেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ভবনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। যশোরে বিএনপির মনোনয়ন প্রত্যাশীর লাশ বুড়িগঙ্গায় পাওয়ার ঘটনায় দোষীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার নির্দেশ দেন তিনি।

জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র ৩৬ দিন। কিন্তু এখনো কাটেনি ইভিএম বিতর্ক। কমিশন বরাবরই শহরাঞ্চলে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহারের কথা বলে আসলেও এর বিরোধিতা করে আসছে জাতীয় ঐক্যফ্রন্ট।

সবশেষ বৃহস্পতিবার (২২ নভেম্বর) এক সেমিনারে ইভিএম নিয়ে কমিশনের বিরুদ্ধে মামলারও হুমকি দেয় জোট নেতারা।

জেএসডি'র সভাপতি আ.স.ম রব বলেন, ‘এটা (ইভিএম) যদি নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ হিসেবে ব্যবহার করতে চায় তাহলে আমরা আমাদের নেতা ড. কামাল হোসেনের নেতৃত্বে সরকার ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে সংবিধান বিরোধিতার বিরুদ্ধে মামলা করব।’

শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ে ইভিএম বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান নির্বাচন কমিশনার বলেন, ইভিএম ব্যবহার থেকে কোনোভাবেই পিছিয়ে আসবে না নির্বাচন কমিশন। আর কতটি কেন্দ্রে ব্যবহার হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে শনিবার (২৪ নভেম্বর)।
 

প্রধান নির্বাচন কমিশন সে এম নুরুল হুদা বলেন, ‘মামলায় কে যাবে না যাবে সেটা তাদের ব্যাপার। এতে আমার বলার কিছু নেই। আমরা ইভিএম পরীক্ষামূলকভাবে ব্যবহার করব। শনিবারে মিটিং হবে। সেদিনই সিদ্ধান্ত হবে।’

যশোরের বিএনপির মনোনয়ন প্রত্যাশীর লাশ বুড়িগঙ্গা নদীতে পাওয়ার ঘটনায় দোষীদের আইনের আওতায় আনার নির্দেশ দেন সিইসি।

প্রধান নির্বাচন কমিশন সে এম নুরুল হুদা বলেন, ‘ফৌজদারি মামলা হবে। তদন্ত করে দোষীদের দ্রুত চিহ্নিত করে আইনের আওতায় নিতে হবে, পুলিশের ওপর এটিই নির্দেশ থাকবে।’

সিইসি বলেস, ‘নির্বাচনকে সামনে রেখে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে কমিশন। কর্মকর্তাদের নিরপেক্ষভাবে কাজ করারও নির্দেশ দেন তিনি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ