তফসিলের পর বিশৃঙ্খলা করলে ব্যবস্থা: ইসি সচিব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৮, ২১:৫৩

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণায় কমিশন শতভাগ প্রস্তুত। 

তফসিল ঘোষণার পর কোনো দল বা কেউ বিশৃঙ্খলার চেষ্টা করলে আইন-শৃঙ্খলা বাহিনী ইসির নির্দেশ মোতাবেক ব্যবস্থা নেবে। বুধবার জাতীয় পার্টি ও আওয়ামী লীগের সঙ্গে নির্বাচন কমিশন ভবনে সংলাপ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তফসিল পেছানো না হলে বিরোধী জোট রোডমার্চ ও পদযাত্রাসহ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। সে ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষায় আপনাদের ব্যবস্থা কী হবে? 

এ প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এ ধরনের কর্মসূচির ব্যাপারে আমরা অবগত নই। কমিশন আলাপ-আলোচনা করে এ ব্যাপারে ব্যবস্থা নেবে। আইন-শৃঙ্খলা বাহিনী আছে। তফসিল ঘোষণার পরপরই আইন-শৃঙ্খলা বাহিনী নির্বাচন কমিশনের নির্দেশ মোতাবেক পরিচালিত হবে। সে রকম কোনো পরিস্থিতির সৃষ্টি হলে ইসি আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ প্রদান করবে।

তফসিলের বিষয়ে সরকার ও বিরোধী জোটের পাল্টাপাল্টি অবস্থানের মধ্যে ইসি কাদের কথা শুনবে- এমন প্রশ্নে সচিব বলেন, নির্বাচন কমিশন সাংবিধানিক ও আইনানুগভাবে তার দায়িত্ব পালন করবে। তফসিলের পরে ডিসি-এসপিসহ সরকারি কর্মকর্তাদের বদলি করা হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে এখনও কোনো আলোচনা হয়নি।

হেলালুদ্দীন বলেন, সংলাপে আওয়ামী লীগ তফসিলের আগে কমিশনকে আর কোনো দলের সঙ্গে সংলাপ না করার পরামর্শ দিয়েছে। কোনো দল এমন কোনো পরামর্শ দিতে পারে কি-না জানতে চাইলে তিনি বলেন, তারা পরামর্শ দিয়েছেন। তবে এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে। ইসি সচিব বলেন, আওয়ামী লীগ বিতর্কিত কর্মকর্তাদের নির্বাচনী দায়িত্ব না দেওয়ার দাবি জানিয়েছে।

ইভিএম ব্যবহারের বিষয়ে তিনি বলেন, জাতীয় পার্টি সীমিত পরিসরে ইভিএম ব্যবহারের পরামর্শ দিয়েছে। 

আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচনী কর্মকর্তা ও সংশ্নিষ্টদের প্রশিক্ষণ দিয়ে ইভিএম ব্যবহারের কথা বলা হয়েছে। যথাযথভাবে প্রশিক্ষণ দিয়ে ইভিএম ব্যবহার করা হবে বলে কমিশনের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ