আজকের শিরোনাম :

‌‌‌‌‌‘জঙ্গিবাদে না, উন্নয়ন মানে শেখ হাসিনা’ প্রচারণায় সাহসী সোহানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৮, ১৭:২৬

‘জঙ্গিবাদে না, উন্নয়ন মানে শেখ হাসিনা’ এ দুই মূলমন্ত্র নিয়ে চট্টগ্রামে ব্যাপক প্রচারণা চালিয়ে যাচ্ছে সুচিন্তা ফাউন্ডেশন।  এই সংগঠনের চট্টগ্রামের সমন্বয়ক জিনাত সোহানা মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করা এবং মাদ্রাসায় জাতীয় সংগীত পড়ানোর কাজটি ধারাবাহিকভাবে করে আসছেন।

জানা যায়, ইতিমধ্যে চট্টগ্রামের ১৫টি মাদ্রাসায় জঙ্গিবাদ বিরোধী সমাবেশ করে আলোচনায় আসেন জিনাত সোহানা।  সম্প্রতি এ সংগঠনের ব্যানারে চট্টগ্রামের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরে ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। ব্যতিক্রমধর্মী কার্যক্রমের মাধ্যমে জঙ্গিবাদ রুখতে ও শেখ হাসিনার উন্নয়ন চিত্র তুলে ধরার পদক্ষেপে তিনি নজর কাড়েন সাধারণ মানুষের।

বিভিন্ন মাদ্রাসায় অত্যন্ত সফলতরি সহিত জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করায় গত ২৭ অক্টোবর প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের হাত থেকে সম্মাননা স্মারক গ্রহণ করেন জিনাত সোহানা।
 
জিনাত সোহানা জানান, সুচিন্তা ফাউন্ডেশন বাংলার প্রতিটি মানুষের কাছে পৌঁছে দিতে চায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস প্রচেষ্টায় এগিয়ে যাওয়া বাংলাদেশের চলমান বিশাল উন্নয়ন কর্মকান্ড।  এ জন্য উন্নয়নের গল্পগুলো নিয়ে মানুষের দুয়ারে ছুটে চলেছি আমি।

তিনি বলেন, ৭৫ এর ধ্বংসস্তুপ থেকে উঠে এসে, সব হারিয়ে জননেত্রী শেখ হাসিনা যে অভুতপূর্ব উন্নয়ন করেছেন দেশের জন্য একজন সচেতন নাগরিক হিসেবে দেশের ধারাবাহিক উন্নয়ন এর জন্য তিনি এই উন্নয়ন চিত্র নিয়ে ছুটে চলেছেন পথে প্রান্তরে।

এছাড়াও তিনি পেশায় একজন আইনজীবি হওয়ায় সাধারণ মানুষকে আইনী সেবা দেয়ার ব্যাপারে বেশ সুনাম কুড়িয়েছেন।  চট্টগ্রাম কারা পরিদর্শকের দায়িত্ব পালন করতে গিয়েও তিনি সাহায্যোর হাত বাড়িয়ে দিচ্ছেন সাধারণ মানুষের প্রতি।

সোহানা বলেন, আমরা চট্টগ্রামের বিভিন্ন মাদ্রাসায় জঙ্গিবাদ বিরোধী সমাবেশ সফল করেছি এবং এটা চলতে থাকবে।  তিনি বলেন, মাদ্রাসায় আমাদের তরুণদের বড় একটি অংশ রয়েছে। এক শ্রেণির ধর্মব্যবসায়ী এদেরকে বিভ্রান্ত করছে।  আলেম-ওলামারা তরুণদের বিভ্রান্তি দুর করতে ভুমিকা রাখতে পারেন।

সম্প্রতি ঢাকায় জঙ্গিবিরোধী কার্যক্রমের অবদান স্বরূপ সজীব ওয়াজেদ জয়ের হাত থেকে সম্মাননা গ্রহনের ব্যাপারে জিনাত সোহানা বলেন, জঙ্গিবাদ এর বিরুদ্ধে মাদ্রাসার ছাত্রছাত্রীদের সচেতন করার লক্ষ্যে, মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করা আর আলেম উলামাগণের মাধ্যমে ইসলামের ভ্রাতৃত্ববোধের বাণী তথা ইসলাম জঙ্গিবাদ কখনোই সমর্থন করেনা এই বার্তা সকলের মাঝে পৌছে দেয়ার কাজটা বিভিন্ন মাদ্রাসাতে প্রচার করতে গিয়ে দারুণ অভিজ্ঞতা তৈরি হয়েছে।  এ কাজটি অব্যাহত থাকবে বলে জানান তিনি।

 এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ