আজকের শিরোনাম :

‘সাজাপ্রাপ্ত হলেও খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০১৮, ২১:৩৮

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেচেন, সাজাপ্রাপ্ত হলেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন। তবে সেটা আদালতের উপর নির্ভর করে। সাজাপ্রাপ্ত আসামি হওয়ার কারণে তাকে আদালতে আপিল করতে হবে। আদালত আপিল গ্রহণ করলে তবেই নির্বাচনে অংশগ্রহণের বিষয় নিশ্চিত হবে।

আজ সোমবার (২৯ অক্টোবর) নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম এসব কথা বলেন।

নতুন করে আরেকটি মামলায় ৭ বছরের সাজা পাওয়ায় খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন কি না -এমন প্রশ্নের জবাবে তিনি বিষয়টি নিশ্চিত করেন।

এরইমধ্যে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া একটি মামলায় দণ্ডিত হয়ে সাজা ভোগ করছেন। আপিলে যদি তাকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করার বিষয়টি স্পষ্ট বলা না থাকে তাহলে তিনি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন। কিন্তু যদি বলা থাকে আপিলের আগের সাজাটাকে স্থগিত করা হয়নি, তখন আমাদের পক্ষ থেকে তার নির্বাচনে অংশ নেয়ার সুযোগ দেয়া যাবে না।

এইক্ষেত্রে তার আবারও আদালতে যাওয়ার সুযোগ রয়েছে জানিয়ে তিনি আরো বলেন, আদালতের নির্দেশে তিনি নির্বাচন করতে পারবেন। আবার আপিলে যদি তার সাজার বিষয়ে কোনও কিছুই (বহাল বা স্থগিত) বলা না থাকে তাহলেও তিনি পরবর্তীতে আদালতের নির্দেশে নির্বাচন করতে পারবেন।

রফিকুল ইসলাম বলেন, আমরা কোনও ব্যক্তি নিয়ে কাজ করি না। এটা আইনেই স্পষ্ট, দুই বছরের বেশি সাজা পাওয়া ব্যক্তির একটি নির্দিষ্ট সময় পার না হওয়া পর্যন্ত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ নেই।

এই নির্বাচন কমিশনার বলেন, খালেদা জিয়া নির্বাচন করবেন কি না সেটা নির্বাচন কমিশন জানে না। তিনি যদি আদালতে আপিল করেন, আদালত যদি আপিলে সাজা স্থগিত করেন, তাহলে তিনি নির্বাচন করতে পারবেন। আর আদালত যদি তা স্থগিত না করেন, তাহলে আমাদের পক্ষে তাকে নির্বাচন করার সুযোগ দেয়া সম্ভব হবে না।’

তিনি বলেন, ‘আদালত যদি আপিল আবেদন গ্রহণও করেন, তাহলেও উনাদের মতো লোকদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ থাকবে বলে আমার মনে হয়। তবে সব কিছু নির্ভর করবে আদালতের উপর। আদালত যেভাবে আদেশ দিবেন, আমরা সেভাবে কাজ করব।’ 

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ