‘জাতীয় পরিচয় পত্র না থাকলেও ইভিএমে ভোট দেয়া যাবে’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০১৮, ২০:২৬ | আপডেট : ২৪ অক্টোবর ২০১৮, ২০:৩৪

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের পরিচালক যুগ্ম-সচিব মো. আবদুল বাতেন বলেছেন. স্মার্টকার্ড বা জাতীয় পরিচয় পত্র না থাকলেও ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেয়া যাবে। ভোটার তালিকায় যদি নাম থাকে তাহলে তিনি ভোট দিতে পারবেন।

আজ বুধবার (২৪ অক্টোবর) আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

আবদুল বাতেন বলেন, জাতীয় পরিচয় পত্রের (এনআইডি) সঙ্গে ভোট দেওয়ার কোনো সম্পর্ক নেই। ভোটের ক্ষেত্রে এনআইডি বাধ্যতামূলক করেনি কমিশন। ৯ কোটি নাগরিকের হাতে স্মার্টকার্ড এবং যারা এখনও কোনো কার্ড পায়নি এমন ৯৩ লাখ নাগরিকের হাতে লেমিনেটেড কার্ড বিতরণের কাজ চলছে।

তিনি বলেন, ইভিএমে তিনটি উপায়ে একজন ভোটারকে শনাক্ত করা যাবে। এগুলো হলো- ফিঙ্গার প্রিন্ট, এনআইডি নম্বর ও ভোটার নম্বর। ভোটার শনাক্ত হওয়ার পর তার জন্য একটি ব্যালট পেপার তৈরি হবে। সেখানে যেই প্রতীকে সংশ্লিষ্ট ব্যক্তি ভোট দিতে চান, সেটিতে চাপ দিয়ে কনফার্ম বাটনে চাপ দিলে তার ভোট দেয়া সম্পন্ন হবে।

তিনি আরও বলেন, আগামী ২৭ অক্টোবর ৮টি অঞ্চলে ইভিএম মেলা অনুষ্ঠিত হবে। অঞ্চলগুলো হলো-খুলনা, রাজশাহী, রংপুর, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কুমিল্লা। আর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ইভিএম মেলা অনুষ্ঠিত হবে ১২ ও ১৩ নভেম্বর।

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ