আজকের শিরোনাম :

‘নভেম্বরের প্রথম সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০১৮, ১৪:৪৯ | আপডেট : ১৮ অক্টোবর ২০১৮, ২০:১৩

নভেম্বরের প্রথম সপ্তাহে আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। 

আজ বৃহস্পতিবার (১৮ অক্টোবর) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। 

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

সচিব হেলালুদ্দীন বলেন, আগামী নির্বাচনে সব দলের অংশগ্রহণের নিশ্চয়তা চায় ইউরোপীয় ইউনিয়ন। তারা বলেছে, সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না। আমরা জানিয়েছি, নির্বাচনে সব রাজনৈতিক দল যাতে অংশ নিতে পারে সে পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশন কাজ করছে।

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবাহরের বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন কমিশনের কাছে জানতে চেয়েছে উল্লেখ করে ইসি সচিব জানান, কমিশন প্রতিনিধি দলটিকে জানিয়েছে নির্বাচনে যাতে এটি ব্যবহার করা যায় সে জন্য আরপিও সংশোধন করা হয়েছে। এখন সংসদে সেটি পাস হলে পরবর্তী পদক্ষেপ নেওয়া যাবে। সংসদের অনুমোদনের ওপর আগামী নির্বাচনে ইভিএমের ব্যবহারের বিষয়টি নির্ভর করছে- এমন তথ্য আমরা তাদের জানিয়েছি।

হেলালুদ্দীন বলেন, নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক নিয়ে ইইউ জানতে চেয়েছে। আমরা তাদের বলেছি, পর্যবেক্ষকের বিষয়ে বিদ্যমান নীতিমালা মেনে যে কেউ আসতে পারে। আমরা তাদের স্বাগত জানাই।

আমরা তাদের নির্বাচনের সার্বিক নিরাপত্তার বিষয়ে জানিয়েছি যে, দেশের মোট ৪১ হাজার ১৯৯টি ভোটকেন্দ্রের জন্য সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করা হবে। পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। এ ছাড়া নির্বাচন সামনে রেখে সংশ্লিষ্ট প্রিসাইডিং ও পোলিং এজেন্টদের প্রশিক্ষণের বিষয়টিও আমরা ইইউ প্রতিনিধি দলটিকে জানিয়েছি- সাংবাদিকদের কাছে এমন কথা বলেন নির্বাচন কমিশনের সচিব মো. হেলালুদ্দীন।

এর আগে সকাল ১১টা থেকে এক ঘণ্টার বেশি সময় ধরে অনুষ্ঠিত বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি টেরিংকের নেতৃত্বে ব্রিটেন, জার্মানি, স্পেন, সুইডেন, ফ্রান্স, ডেনমার্ক, নেদারল্যান্ডের রাষ্ট্রদূত ও প্রতিনিধি অংশ নেন। এ সময় সিইসিসহ ৪ নির্বাচন কমিশনার এবং ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ