আজকের শিরোনাম :

আজ বিশ্ব পরিমাপ দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৮, ১১:০২

ঢাকা, ২০ মে, এবিনিউজ : বিশ্ব মেট্রোলজি বা পরিমাপ দিবস রবিবার (২০ মে)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হবে। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) উদ্যোগে নানা কর্মসূচি পালিত হবে। 

মানুষের প্রাত্যহিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সঠিক পরিমাপের গুরুত্ব সম্পর্কে জনগণকে সচেতন করে তোলাই বিশ্ব মেট্রোলজি দিবসের উদ্দেশ্য। চলতি বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে, ‘আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রমবিবর্তন’।

এ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এ ছাড়া শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

বিএসটিআইয়ের কর্মসূচির মধ্যে রয়েছে বিএসটিআইয়ের প্রধান কার্যালয় ও আঞ্চলিক অফিসগুলোয় আলোচনা সভা, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও মেট্রালজি দিবেসের গুরুত্ব বিষয়ক কথিকা প্রচার।

দিবসটি উপলক্ষে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও সড়কদ্বীপ ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড দিয়ো সাজানো হয়েছে।

দিবসটি উপলক্ষে রবিবার বিকাল ৩টায় বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিশেষ অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিল্প মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব দাবিরুল ইসলাম এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)-এর সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন)। সভাপতিত্ব করবেন বিএসটিআইয়ের মহাপরিচালক সরদার আবুল কালাম।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ