আজকের শিরোনাম :

ইভিএম সম্পর্কে জানাতে ইসির মেলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:৫৭

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সম্পর্কে জানাতে দুই দিনব্যাপী মেলার আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৪ ও ১৫ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ মেলা অনুষ্ঠিত হবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ১৪ অক্টোবর মেলার উদ্বোধন করবেন। এ সময় চার নির্বাচন কমিশনার ও ইসি সচিবরা উপস্থিত থাকবেন।

দুই দিনব্যাপী এ মেলায় ইভিএমের ব্যবহার দেখানো হবে। পাশাপাশি দেয়া যাবে ‘ডামি’ ভোটও। কিন্তু ডামি ভোট দিতে হলে আগ্রহীদের নিবন্ধন করতে হবে। ভোট দিতে হলে অবশ্যই জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে যেতে হবে। পাশাপাশি www.nidw.gov.bd/evm  এ ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। ৫ অক্টোবর রাত ১২টা ভেতর আগ্রহীদের রেজিস্ট্রেশন করতে হবে।

জানা যায়, নির্বাচন কমিশন ইতিমধ্যে মেলা উপলক্ষে কর্মসূচি বাস্তবায়ন ও সমন্বয় কমিটি করেছে।নেয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি।জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালককে এ প্রদর্শনী আয়োজনের সার্বিক দায়িত্ব দেওয়া হয়েছে। ইভিএম প্রদর্শনীতে আমন্ত্রণ জানানো হবে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের।

মেলার বিষয়ে ইসির যুগ্ম-সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু জানান, ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) সম্পর্কে জানাতে এ মেলার আয়োজন করা হচ্ছে। মেলাটি সকলের জন্য উন্মুক্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ মেলা চলবে। ভোট প্রদানে ইভিএম সর্ম্পকে অনেকে জানেন না। তাদের সচেতনতার জন্য এ মেলার আয়োজন। ইভিএম কিভাবে কাজ করে ও কিভাবে ব্যবহার করে তাও দেখানো হবে। যে কোন বয়সের মানুষ ইভিএম সম্পর্কে জানতে চাইলে জানানো হবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ