মোদির সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রকল্প উদ্বোধন করলেন শেখ হাসিনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪৪ | আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন ও রেলওয়ে প্রকল্প দুই দেশের সম্পর্ককে আরো জোরদার করবে।

জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, দেখতে আমরা প্রতিবেশি। কিন্তু আমরা আসলে পরিবার। 

মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন ও রেলওয়ের কয়েকটি প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন করে একথা বলেন দুই প্রধানমন্ত্রী।

উদ্বোধন শেষে শেখ হাসিনা বলেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উদ্বোধন অনুষ্ঠানে সবাইকে পেয়ে আমরা উদ্ভাসিত। আমাদের এই যোগাযোগ উভয় দেশের মধ্যে বিদ্যমান। ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি।

তিনি যোগ করেন, এই দুটি প্রকল্পের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো জোরদার হবে। উভয় দেশের উন্নতির জন্য আমরা ক্রমাগত কাজ করে যাচ্ছি। আমি এই বিষয়ে ভারতের কাছ থেকেও পদক্ষেপ প্রত্যাশা করছি। আশা করছি এসব উন্নয়ন চলমান থাকবে।

ভিডিও কনফারেন্সে উদ্বোধন শেষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, দেখতে আমরা প্রতিবেশি। কিন্তু আমরা আসলে পরিবার। একে অন্যের সুখে-দুখে পাশে দাঁড়ানো আমাদের পারিবারিক মূল্যবোধ। প্রতিবেশিকে সঙ্গে পেলে কি না করা যায়? আমরা সব বিষয়েই এখন অভূতপূর্ব প্রগতি অর্জন করেছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, আজ ভারত-বাংলাদেশ মৈত্রী ট্রেনের কাজ শুরু হয়েছে। এসব এক মহৎ উদ্যোগ। রেলের উন্নয়নে শুধু ট্রাফিক জ্যাম কম হবে না বরং বাংলাদেশের রাজস্বও আসবে।  ১৯৬৫’র আগে থেকেই আগে থেকেই আমাদের সম্পর্ক।

‘মাত্র দশ দিনের মধ্যে ভিডিও কনফারেন্সে আমরা ৫টি প্রকল্পের উদ্বোধন করেছি। আপনার কৌশলী নেতৃত্ব ছাড়া সেটা সম্ভব ছিলো না। আগামীতেও নিশ্চয়ই আপনি এভাবেই কাজ করে যাবেন।’

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ