বর্তমানে ১৫,৯০,৪২৫ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮, ২১:০২

খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম বলেছেন, বর্তমানে দেশে ১৫ লাখ ৯০ হাজার ৪২৫ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে। আজ জাতীয় সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।

কামরুল ইসলাম জানান, ৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশের ৬টি সাইলো, ১৩টি সিএসডি এবং ৬৩৫টি এলএসডি খাদ্য গুদামে ১৩ লাখ ৪২ হাজার ৭৮৫ মেট্রিক টন চাল, ১৮ হাজার ১৪০ মেট্রিক টন ধান ও ২ লাখ ৩৫ হাজার ৮৪৯ মেট্রিক টন গম রয়েছে।

তিনি আরো জানান, ২০১৭-২০১৮ অর্থবছরে দেশের অভ্যন্তরীণ উৎস থেকে আমন মৌসুমে ৬ লাখ ২ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ লাখ ১ হাজার ৯৮৪ মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহ করা হয়েছে।

খাদ্যমন্ত্রী জানান, চলতি বোরো মৌসুমে অভ্যন্তরীণ উৎস থেকে ১২ লাখ ২৯ হাজার ৯৫০ মেট্রিক টন সিদ্ধ চাল, ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল, ১৩ লাখ ৭৯ হাজার ৯৫০ মেট্রিক টন চাল এবং ২৭ হাজার মেট্রিক টন ধান লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এ খাদ্যশস্য সংগ্রহ করা হবে।

সরকারি দলের সদস্য মমতাজ বেগমের অপর এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারের জন্য প্রতিকেজি চাল ১০ টাকা শুভেচ্ছা মূল্যে প্রতি মাসে ৩০ কেজি করে পরিবার প্রতি দেয়া হচ্ছে। প্রতিবছর সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, মার্চ ও এপ্রিল এ ৫ মাসে ৭ লাখ ৫০ লাখ মেট্রিক টন চাল দেয়া হচ্ছে।

তিনি বলেন, এছাড়া দরিদ্র জনগোষ্ঠির জন্য খোলা বাজারে ওএমএস কর্মসূচির আওতায় চাল ৩০ টাকা কেজি, আটা ১৮ টাকা কেজি দরে নিয়মিত বিক্রি করা হচ্ছে। বাসস। 

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ