ইভিএম ব্যবহারে আরপিও সংশোধনের অনুমোদন দিয়েছে ইসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০১৮, ১৮:৩৭ | আপডেট : ৩০ আগস্ট ২০১৮, ২০:১৩

একাদশ জাতীয় নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন- ইভিএম ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত না হলেও ভবিষ্যতে জাতীয় নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণের বিধান রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ- আরপিও সংশোধনের প্রস্তাব চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বৃহস্পতিবার বিকালে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন কমিশন সচিবালয়ের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

‘এখন এটি আইন হিসেবে পাস করার লক্ষ্যে সংসদে পাঠানো হবে। সংসদের ভোটাভুটিতে জয়ী হতে পারলে স্থানীয় সরকার নির্বাচনের পর জাতীয় নির্বাচনেও ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণে আর কোন বাধা থাকবে না।’

আজকের বৈঠকে নির্বাচনকালীন সময়ে সেনা মোতায়েন বিষয়ে কোন আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে সিইসি বলেন, আজ আমরা শুধু আরপিও নিয়েই কথা বলেছি। এটা আবারও স্পষ্ট করছি সেনা মোতায়েনের বিষয়ে কোন আলোচনা এখানে হয়নি।

একাদশ জাতীয় নির্বাচনেই ইভিএম ব্যবহার করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন: আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে, এমন সিদ্ধান্ত হয়নি, ইভিএম নিয়ে প্রস্তুতি চলছে। আইন পাস হলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

ইভিএম মেশিন ক্রয়ের সাড়ে তিন হাজার কোটি টাকায় দুর্নীতির কোন ঘটনা ঘটলে তার দায় নির্বাচন কমিশনের থাকবে না বলে দাবি করেন তিনি বলেন, ইভিএম কেনার টাকা আমাদের কাছে না, সরকারের কাছে থাকবে।

বিদ্যমান আইনে স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান রয়েছে। কিন্তু জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের কোনো আইন নেই। এজন্য সংসদ নির্বাচন পরিচালনার আইন (আরপিও), ১৯৭২ সংশোধন করে ইভিএম সংযোজন করা হচ্ছে।

নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বাধীন আইন ও বিধিমালা সংস্কার কমিটি যে ৩৫টি সংশোধনী প্রস্তাব করেছিল, তার মধ্যে ৩৪টিই বাদ রেখে কেবল ইভিএমে ভোট নেওয়ার বিষয়ে এমন সিদ্ধান্ত হলো।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ