ইভিএমের বিরোধিতা করে ইসি কমিশনারের বৈঠক বর্জন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০১৮, ১২:৫৬ | আপডেট : ৩০ আগস্ট ২০১৮, ১৩:০৯

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিরোধিতা করে ‘নোট অব ডিসেন্ট’ (আপত্তিপত্র) দিয়ে নির্বাচন কমিশনের সভা বর্জন করছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। 

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় ইসি সচিবালয়ের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আরপিও সংশোধন নিয়ে বৈঠকে বসে নির্বাচন কমিশন। 

আজ বৃহস্পতিবারসভা শুরুর আধা ঘণ্টার মাথায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সভা বর্জন করে বেরিয়ে আসেন এবং পরে কর্মচারীর মাধ্যমে ‘নোট অব ডিসেন্ট’ পাঠিয়ে দেন। 

সেখানে তিনি লিখেছেন, ‘আমি মনে করি, স্থানীয় নির্বাচনে ধীরে ধীরে ইভিএমের ব্যবহার করা যেতে পারে। তবে একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে আরপিও সংশোধনের উদ্যোগ সমর্থন করি না। ইভিএম ব্যবহারের বিষয়ে কমিশনের সিদ্ধান্তে ভিন্নমত পোষণ করে নোট অব ডিসেন্ট প্রদান করছি।’

সাংবাদিকরা এ বিষয়ে কথা বলতে চাইলে তিনি বিকেল ৩টার গণমাধ্যমে কথা বলবেন বলে জানান।

জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান অন্তর্ভুক্তসহ গণপ্রতিনিধিত্ব আদেশ-আরপিওতে কয়েকটি সংশোধনের প্রস্তাব চূড়ান্ত করতেই এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। 

এর আগে গত ২৬ আগস্ট কমিশন সভা আহ্বান করা হলেও সিদ্ধান্ত ছাড়াই মুলতবি করা হয়।

বর্তমান স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহারের আইন আছে, কিন্তু জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের কোন আইন নেই। এজন্য সংসদ নির্বাচন পরিচালনার আইন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও), ১৯৭২ সংশোধন করে ইভিএম সংযোজন করা হচ্ছে। 

নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বাধীন আইন ও বিধিমালা সংস্কার কমিটি যে ৩৫টি সংশোধনী প্রস্তাব করেছিল, তার মধ্যে বাকি সবগুলো বাদ রেখে এখন কেবল ইভিএমে ভোট নেয়ার বিষয়টি আরপিওতে অন্তর্ভুক্ত করা হচ্ছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ