আজকের শিরোনাম :

পটুয়াখালীর পাঁচ রাজাকারের মৃত্যুদণ্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০১৮, ১২:০১ | আপডেট : ১৩ আগস্ট ২০১৮, ১২:০৯

ঢাকা, ১৩ আগস্ট, এবিনিউজ : একাত্তরে মুক্তিযুদ্ধকালীন হত্যা ও ধর্ষণের অপরাধে দায়ের করা মামলায় পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আজ  সোমবার (১৩ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন।

এর আগে সকাল থেকে পাঁচজনের বিরুদ্ধে ১৫৯ পৃষ্ঠার রায় পড়া শুরু হয়। রায়ের প্রথম অংশ পড়া শুরু করেন বিচারপতি আবু আহমেদ জমাদার। রায়ের দ্বিতীয় অংশ পড়েন বিচারপতি আমির হোসেন। রায়ের মূল অংশ পড়েন ট্রাইব্যুনালের চেয়ারম্যান শাহিনুর ইসলাম।

এই মামলার অন্য আসামিরা হলেন- আব্দুল গণি হাওলাদার, আব্দুল আওয়াল ওরফে মৌলভী আওয়াল, আব্দুস সাত্তার প্যাদা ও সোলায়মান মৃধা। আসামিরা বর্তমানে কারাগারে আছেন।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পটুয়াখালীর ইটাবাড়িয়া গ্রামে লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটকে রেখে নির্যাতন, ১৭ জনকে হত্যা এবং অন্তত ১৫ নারীকে ধর্ষণের মতো মানবতাবিরোধী অপরাধের দুটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এ মামলার আসামিদের বিরুদ্ধে।

এবিএন/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ