আজকের শিরোনাম :

মুক্তিযুদ্ধ প্রতিদিন : ০৯ এপ্রিল, ১৯৭১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২১, ২১:০৬

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ‌'মুক্তিযুদ্ধ প্রতিদিন' নামের এই আয়োজন।

এবিনিউজ টোয়েন্টিফোর ডট কম পাঠকদের জন্য মুক্তিযুদ্ধের আজকের দিনে (০৯ এপ্রিল) ঘটে যাওয়া কিছু ঘটনার বিবরণ তুলে ধরা হল।

-ইসলামাবাদে ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথের জরুরি টেলিগ্রাম বার্তা হস্তান্তরকালে বেশ কিছু বিষয়ে খোলামেলা আলোচনা করলেন ইয়াহিয়া খান। তিনি বললেন-শেখ মুজিব তাঁর ৬-দফার ভিত্তিতে নির্বাচনে জয়লাভ করেছে। কিন্তু এরচেয়েও বেশিকিছু আমি তাকে দিতে চেয়েছিলাম যা পশ্চিম পাকিস্তানের রাজনীতিবিদদের কাছে মোটেও গ্রহণযোগ্য হতো না। কিন্তু আমার এ প্রস্তাব চরমভাবে প্রত্যাখ্যান করা হয়। আলোচনাকালীন এটা বোঝা সত্যিই কঠিন ছিল যে, মুজিব আসলে  কি চান।

শেখ মুজিবের নিরাপত্তা প্রসঙ্গে ইয়াহিয়া খান বললেন-তাকে নিরাপদেই রাখা হয়েছে এবং কিছুদিনের মধ্যেই তার ছবি সংবাদপত্রে প্রকাশের জন্য দেয়া হবে।
সূত্র: বাঙালির মুক্তিযুদ্ধ ব্রিটিশ দলিলপত্র, পৃ ৭৯-৮১

-গভর্নর ভবনে পূর্ব পাকিস্তানের গভর্নর হিসেবে শপথ নিলেন লেফটেন্যান্ট জেনারেল টিক্কা খান। শপথ অনুষ্ঠান পরিচালনা করলেন ঢাকা হাইকোর্টের প্রধান বিচারপতি জনাব বি, এ, সিদ্দিকী।
সূত্র: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ দলিলপত্র; সপ্তম খন্ড, পৃ ৪৫৯

-হেনরি কিসিঞ্জারের সভাপতিত্বে অনুষ্ঠিত সিনিয়র রিভিউ গ্রুপের বৈঠকে সিআইএর প্রতিনিধি লেফটেন্যান্ট জেনারেল রবার্ট কুশশ্যান জানালেন-২৫ মার্চ থেকে পূর্ব পাকিস্তান যুদ্ধ চলছে। ৩০ হাজার পশ্চিম পাকিস্তানি সৈন্য আনুমানিক ১০ হাজার গেরিলার বিরুদ্ধে লড়ছে। এই গেরিলাদের সঙ্গে রয়েছে বাঙালি সৈন্যদের কয়েক ব্যাটেলিয়ন। ঢাকা,  চট্টগ্রাম ও অন্যান্য সেনানিবাস পশ্চিম পাকিস্তানিদের নিয়ন্ত্রণে।
সূত্র: ১৯৭১: আমেরিকার গোপন দলিল, মিজানুর রহমান খান, পৃ-১৮৪-১৮৫

-ওয়াশিংটনে ‘ফোরটি কমিটির’ বৈঠকে সিআইএর ডেভিড ব্লি হেনির কিসিঞ্জারকে জানালেন-প্রেসিডেন্ট ইয়াহিয়া এখন কিভাবে পূর্ব পাকিস্তানি নেতৃবৃন্দের কাছে ৬-দফা মেনে নিতে পরিকল্পনা করছেন, তা ব্যাখ্যা করেছেন রাষ্ট্রদূত হিলালি।
বিস্মিত কিসিঞ্জার বললেন-ইয়াহিয়া যে কোনোভাবেই যদি ৬-দফা মেনে নেবার কথা ভাববেনই তাহলে তিনি কেন সামরিক সমাধানের চেষ্টা করলেন?
ব্লি জানালেন-পূর্ব পাকিস্তানকে দ্রুত বাগে আনার ক্ষেত্রে পাক সেনারা তাদের সামর্থ্য সম্পর্কে ভ্রান্ত ধারণা পোষণ করেছিল।
সূত্র:  : আমেরিকার গোপন দলিল, মিজানুর রহামন খান, পৃ-২৮৬

-ঢাকা শহরের জীবনযাত্রায় স্বাভাবিকতা ফিরিয়ে আনতে খাজা খয়েরউদ্দিনকে আহবায়ক করে ১৪০ সদস্যের শান্তি কমিটি গঠিত হলো।
সূত্র: দৈনিক পাকিস্তান

-সকাল ১০টায় ধামরাইয়ের ঐতিহ্যবাহী কাঠের রথটি বর্বর পাক হানাদার বাহিনী ও দেশীয় দালাল, রাজাকার মিলে আগুন দিয়ে পুড়িয়ে দেয়।
সূত্র: একাত্তরের ১০ মাস, রবীন্দ্রনাথ ত্রিবেদী।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ