মুক্তিযুদ্ধ প্রতিদিন : ০৭ এপ্রিল, ১৯৭১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২১, ১২:১৮

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ‌'মুক্তিযুদ্ধ প্রতিদিন' নামের এই আয়োজন।

এবিনিউজ টোয়েন্টিফোর ডট কম পাঠকদের জন্য মুক্তিযুদ্ধের আজকের দিনে (০৭ এপ্রিল) ঘটে যাওয়া কিছু ঘটনার বিবরণ তুলে ধরা হল।

  • সন্ধ্যার দিকে সুরমার দক্ষিণ প্রান্ত নিয়ন্ত্রণে নিলেন মুক্তিযোদ্ধারা। অতর্কিত আক্রমণে হটিয়ে দিলেন পাকসেনাদের। বিতাড়িত সৈন্যরা বিমানবন্দরে চলে যেতে বাধ্য হলো। 
  • সেখানে কংক্রিটের দুর্গ গড়ে আত্মরক্ষার ব্যবস্থা করল তারা। বিমানবন্দর এলাকা ছাড়া সিলেট পরিণত হলো মুক্তাঞ্চলে।
  • রূপসী নদী পার হয়ে খুলনা রেডিও স্টেশনে হামলা চালালেন মুক্তিসেনারা। অতর্কিত এ আক্রমণে পাকসেনারা হতচকিত হয়ে উঠল, প্রাণ হারাল ২০ জন। 
  • রক্তপাত ও শক্তিপ্রয়োগ বন্ধ এবং সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে আলোচনা শুরুর অনুরোধ জানিয়ে পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের কাছে ব্যক্তিগত টেলিগ্রাম বার্তা পাঠালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ।
  • তিনি লিখলেন, আপনার হাইকমিশনার আমাকে জানিয়েছেন যে, শেখ মুজিবুর রহমান জেল হাজতে নিরাপদে রয়েছেন। আপনার ব্যক্তিগত ও পাকিস্তানের বন্ধু হিসেবে আমি কি আপনাকে এই পরামর্শ দিতে পারি যে, এই সংকটকালে আপনি যদি প্রকাশ্যে তাঁর এবং অন্যান্য আওয়ামী লীগ নেতৃবৃন্দের নিরাপত্তা সম্পর্কে নিশ্চয়তা প্রদান করেন, তাহলে আন্তর্জাতিকভাবেও আপনি প্রশংসিত হবেন।
  • ভারত পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে এক কূটনৈতিক বার্তায় দেশটির কাছে অভিযোগ জানাল চীন।
  • পাকিস্তান সেনাবাহিনীর নির্বিচার গণহত্যা এবং এক্ষেত্রে যুক্তরাষ্ট্র সরকারের নীরবতা প্রসঙ্গ তুলে ধরে সম্পাদকীয় ছাপল দেশটির প্রভাবশালী দৈনিক নিউইয়র্ক টাইমস। শিরোনাম- 'ব্লাড বাথ ইন বেঙ্গল'; বাংলায় রক্তবন্যা। সোভিয়েত ইউনিয়ন সরকার এরইমধ্যে যা করেছে ঠিক সেভাবেই যুক্তরাষ্ট্র সরকারেরও যে এই হত্যাকাণ্ডের প্রতিবাদ করা উচিত- সম্পাদকীয়তে সে বিষয়টিও তুলে ধরা হলো। 
 

সূত্র: বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ: দলিলপত্র, ত্রয়োদশ খণ্ড; বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ: সেক্টরভিত্তিক যুদ্ধ, সেক্টর ৭; লক্ষ প্রাণের বিনিময়ে, রফিকুল ইসলাম বীর উত্তম, (অনন্যা); বিদেশির চোখে ১৯৭১, আন্দালিব রাশদী, (নালন্দা); দৈনিক পাকিস্তান, ৭ এপ্রিল ১৯৭১

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ