আজকের শিরোনাম :

সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবে রাহাত খানের জানাজা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২০, ০৯:১২

সকাল এগারোটায় জাতীয় প্রেসক্লাবে সাহিত্যিক–সাংবাদিক রাহাত খানের জানাজা অনুষ্ঠিত হবে।মীরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

একুশে পদক প্রাপ্ত বরেণ্য এই সাংবাদিক ১৯৪০ সালে কিশোরগঞ্জে জন্মে ছিলেন। প্রচার বিমুখ এই মানুষটি ১৯৬৯ সালে কলম হাতে তুলে নেন। শুরু করেন সাংবাদিকতা।

দীর্ঘ সাংবাদিকতার জীবনে দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। ২০১৩ সালের জুলাই মাসে তারই সম্পাদনায় শুরু হয় দৈনিক বর্তমান পত্রিকা।

সাহিত্য জীবনে ছোট গল্প আর উপন্যাসে তার অবদান অসামান্য। তার রয়েছে, ছায়াদম্পতি, শহর, হে শূন্যতা, এক প্রিয়দর্শিনী, মন্ত্রিসভার পতনের মত দারুন সব সৃষ্টি।

এতসব সৃষ্টির জন্য ৮০ বছরের জীবনে তার অর্জনও কম নয়। ১৯৭৩ সালে তার হাতে উঠেছে বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার। ১৯৯৬ সালে পেয়েছেন একুশে পদক। এছাড়াও রয়েছে হুমায়ুক কাদির স্মৃতি পুরষ্কারসহ আরও নানা সম্মাননা।

শুক্রবার তার ইস্কাটনের বাসায় জীবনের শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। রাহাত খান ডায়বেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

সাংবাদিক নেতা ওমর ফারুক জানান, আজ শেষবারের মত রাহাত খান যাবেন প্রিয় প্রেসক্লাবে। যেখানে অনুষ্ঠিত হবে তার নামাজে জানাজা।

এর আগে শেষ বারেরমত রাহাত খান যখন প্রেসক্লাবে গিয়েছিলেন, সেদিনটি ছিল খুশির দিন। ১৯শে ডিসেম্বর তার বন্ধু, সহকর্মী ও সুহৃদরা মিলে পালন করেছিলেন তার জন্মদিন। যা এখন শুধুই ফ্রেমে বাঁধা স্মৃতি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ