বিশ্ব গণমাধ্যম ও তথ্য সাক্ষরতা সপ্তাহ শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০১৯, ১৯:৩৮

ঢাকায় শুরু হয়েছে ৮ম বিশ্ব গণমাধ্যম ও তথ্য সাক্ষরতা সপ্তাহ ২০১৯। গতকাল সন্ধ্যায় জাতিসংঘ দিবসে (২৪ অক্টোবর) রাজধানীতে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ইউনেস্কোর পৃষ্ঠপোষকতায় ‘গ্লোবাল মিডিয়া এন্ড ইনফরমেশন লিটারেসি উইক ২০১৯’ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

বিশ্ববিদ্যালয়ের তথ্য অধ্যয়ন ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারপার্সন ড. দিলারা বেগমের সভাপতিত্বে আয়োজিত এ উদ্বোধন অনুষ্ঠানে ‘প্রাত্যহিক জীবনে গণমাধ্যম ও তথ্য সাক্ষরতার গুরুত্ব’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশে ইউনেস্কো’র প্রতিনিধি বিয়েট্রিস কালদুন (ইবধঃৎরপব কধষফঁহ)।
 
তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ ও তথ্য প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান তাদের শুভেচ্ছাবার্তায় গণমাধ্যম ও তথ্য সাক্ষরতা সপ্তাহ উদ্যাপনের সাফল্য কামনা করেছেন।  

সপ্তাহ উপলক্ষে ৩১ অক্টোবর প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৩টা ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে থাকছে গণমাধ্যম ও তথ্য স্বাক্ষরতা বৃদ্ধির কৌশলগত বিষয়াদি, যেমন বিশ্লেষণী চিন্তা, সৃষ্টিশীলতা, সাক্ষরতা, আন্তঃসাংস্কৃতিক যোগাযোগ, প্রজ্ঞা ও সহনীয়তার ওপর নানা উদ্ভাবনী আয়োজন।

উল্লেখ্য, বিশ্বব্যাপী গণমাধ্যম ও তথ্য সাক্ষরতা বৃদ্ধির লক্ষ্যে ২০১২ সাল থেকে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো দেশে দেশে এ আয়োজন করে আসছে।


এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ