সংবাদ বিনিময়ে বাসস-এসপিএ চুক্তি স্বাক্ষর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০১৯, ১২:১৫

ঢাকা ও রিয়াদের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদারের লক্ষ্যে জাতীয় বার্তা সংস্থা বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এবং সৌদি আরবের সরকারি সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) সংবাদ বিনিময়ে রাষ্ট্র পরিচালিত সংস্থা দুটির মধ্যে বুধবার একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে এসপিএ সদর দপ্তরে এক অনুষ্ঠানে এই চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রধান সম্পাদক এবং ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ ও এসপিএর প্রেসিডেন্ট আবদুল্লাহ্ বিন ফাহাদ আল হুসাইন তাদের নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। 

তথ্য সচিব আব্দুল মালেক এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি বাংলাদেশের তিন সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। বাসস-এসপিএ সহযোগিতা চুক্তি স্বাক্ষর উপলক্ষে প্রতিনিধি দলটি সৌদি আরব সফর করছেন।


তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এসএম মাহফুজুল হক, সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের উপ-প্রধান ড. মোহাম্মদ নজরুল ইসলাম এবং ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মো. ফখরুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চুক্তির অধিন দুটি সংস্থা নিজেদের ব্যবহারের জন্য একে অন্যের ছবি, সংবাদ ও ফিচার বিনিময় করবে। তবে এ জন্য কোন আর্থিক দায়বদ্ধতা থাকবে না। পাশাপাশি দুটি সংস্থাই একে অপর সংস্থার রিপোর্টার ও প্রতিনিধিকে সব ধরনের সহযোগিতা প্রদান করবে। 

বাসস ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি, রাশিয়ার তাস, চীনের সিনহুয়া এবং ভারতের পিটিআইসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সংবাদ সংস্থার সঙ্গে নিউজ সার্ভিস বিনিময় করে আসছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ