‘দেশে ৪৪টি টিভির লাইসেন্স রয়েছে, যা কলকাতার চেয়ে অনেক বেশি’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৯, ২০:১৬

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশে বর্তমানে ৪৪টি টিভির লাইসেন্স রয়েছে এর মধ্যে ৩৩টি চ্যানেল সম্প্রচারে আছে। আরো কয়েকটি সম্প্রচারে আসবে। যা কলকাতা থেকে অনেক বেশি। এ ছাড়া গত ১০ বছরে পত্রিকা প্রকাশের সংখ্যা ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আজ শনিবার সকালে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম (সিটিভি) কেন্দ্রের দৈনিক ৯ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচারের উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, যেকোনো সংবাদ খুব দ্রুত পরিবেশিত হচ্ছে। মানুষের কাছে সংবাদ দ্রুত পৌঁছার কারণে সমস্যাও যুক্ত হচ্ছে। সবার আগে সর্বশেষ সংবাদ পরিবেশন করতে গিয়ে ভুল ও অসত্য সংবাদের পাশাপাশি অস্থিরতা তৈরি হচ্ছে, অনেকের ব্যক্তিগত অধিকার খর্ব হয়। সঠিক সংবাদ পরিবেশনের স্বার্থে সংশ্লিষ্টদের আরো সতর্ক হওয়া উচিত বলে মনে করেন তিনি।

পাশাপাশি অনলাইন গণমাধ্যম ও ইউটিউব বন্ধ না করে নীতিমালা ও নিবন্ধনের আওতায় আনার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান মন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, চলচ্চিত্র শিল্পের উন্নয়নে সরকার সাড়ে ৩০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এর অংশ হিসেবে চট্টগ্রামে এফডিসির একটি আউটলেট সেন্টার নির্মাণ করার চিন্তা করছে সরকার। চট্টগ্রাম টিভি কেন্দ্রের পাশের জায়গায় এ আউটলেট সেন্টারে শর্ট ফিল্ম নির্মাণ করা হবে বলে জানান তিনি।

বর্তমানে সিটিভি কেন্দ্র ছয় ঘণ্টা সম্প্রচার করা হচ্ছে। পহেলা বৈশাখ থেকে নয় ঘণ্টা এবং আগামী ডিসেম্বরের মধ্যে ১২ ঘণ্টায় উন্নীত করা হবে বলে জানান মন্ত্রী।

বিটিভিকে আগের স্থানে নিয়ে যাওয়ার কথা উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, অনুষ্ঠানের মান উন্নয়ন করতে হবে। মানসম্মত নয় এমন অনুষ্ঠান প্রচারে পীড়াপীড়ি না করতে শিল্পীসহ সংশ্লিষ্টদের অনুরোধ জানান মন্ত্রী।

নগরীর পাহাড়তলী এলাকায় চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র-সিটিভিতে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য সচিব আবদুল মালেক। এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দীন, বিটিভির মহাপরিচালক এস এম হারুন অর রশিদ।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ