আরও ১২৭৯টি পর্ন সাইট বন্ধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৩৬

গত কয়েকদিন ধরে জোরেশোরেই চলছে পর্ন সাইট বন্ধের কার্যক্রম । সরকারের নির্দেশে আরও এক হাজার ২৭৯টি পর্ন সাইট বন্ধ করে দিয়েছে বাংলাদেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নির্দেশে এসব ওয়েবসাইট বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক।

জানতে চাইলে ইমদাদুল হক বলেন, বিটিআরসির এই দফায় মোট এক হাজার ২৭৯টি পর্ন সাইট বন্ধের নির্দেশ দিয়েছে। ইতোমধ্যে আমরা সাইটগুলো বন্ধ করে দিয়েছি। সরকারের এই সিদ্ধান্তকে তারা ইতিবাচকভাবে নিয়ে স্বাগত জানিয়েছেন বলে জানান তিনি। বলেন, এসব সাইট বন্ধের ফলে ইন্টারনেট দুনিয়ায় শিশুদের নিরাপদ রাখা সম্ভব হবে।

সকালে বিটিআরসি দেশের সব ক’টি আইআইজি-কে (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) এসব সাইট বন্ধের নির্দেশ দেয়। তারও আগে চার দফায় বিটিআরসি প্রায় তিন হাজার পর্ন সাইট (ডোমেইন ও লিংক) আইআইজির সহায়তায় বন্ধ করার নির্দেশ দিয়েছিল।

আইএসপিএবির একটি সূত্র জানিয়েছে, আগেও এ বিষয়ে উদ্যোগ নেওয়া হলেও এবার পর্ন সাইট বন্ধের কার্যক্রম জোরেশোরেই চলছে। একই সঙ্গে অগ্রগতির বিষয়টি তদরকি করা হচ্ছে।

বেসরকারি সংস্থা ‘মানুষের জন্য ফাউন্ডেশন’র একটি গবেষণায় দেখা গেছে, ঢাকায় স্কুলগামী শিশুদের প্রায় ৭৭ ভাগ পর্নগ্রাফি দেখে। এর আগে ২০১৬ সালের ২৮ নভেম্বর সামাজিক অবক্ষয়ের জন্য দায়ী বেট থ্রি সিক্সটি ফাইভের মতো অনলাইনে বাজি ধরা, জুয়া ও পর্নগ্রাফির প্রায় ৫শ’ ওয়েবসাইট বন্ধ করা হয়েছিল। তবে তার কয়েকদিন পর থেকে সাইটগুলো আবারও সক্রিয় হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ
well-food