আজকের শিরোনাম :

করোনায় বেশি আক্রান্ত হচ্ছে অবিবাহিত পুরুষরা!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২০, ০১:৩৪

মহামারি করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলে বিশ্ব আজ দূষিত। দিনের পর দিন মরণব্যাধিতে রূপ নেওয়া এই ভাইরাস সম্পর্কে মিলছে নতুন নতুন।

তবে এবার জানা গেছে, অবিবাহিত পুরুষরা বেশি করোনায় আক্রান্ত হচ্ছেন। কম আয়, নিম্নস্তরের পড়াশোনা, অবিবাহিত এবং নিম্ন-মধ্যম আয়ের দেশে জন্মগ্রহণ করা পুরুষরা বেশি আক্রান্ত এবং তাদের মৃত্যু হওয়ার উচ্চতর ঝুঁকি আছে বলে জানিয়েছেন গবেষকরা।

সম্প্রতি সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয় থেকে লেখক সোভেন ড্রেফাহল এমনই উল্লেখ করেছেন। সুইডেনে ২০ বছর বা তার বেশি বয়সীদের পর্যবেক্ষণ করে যে তথ্য উঠে এসেছে এবং সুইডিশ জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ বোর্ডের তথ্যের ভিত্তিতে করা হয়েছে এই সমীক্ষা।

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত এক গবেষণায় ড্রেফাহল ব্যাখ্যা করেছেন, আয় এবং পড়াশোনার দৌড় কম এমন পুরুষদের করোনা দেখা দিচ্ছে। সমীক্ষায় দেখা যায়, একজন পুরুষের স্বল্প আয় এবং নিম্নস্তরের শিক্ষার ফলে করোনা থেকে মারা যাওয়ার ঝুঁকিপূর্ণ কারণও রয়েছে।

সমীক্ষায় প্রমাণিত হয়েছে, করোনা থেকে নারীদের তুলনায় পুরুষদের মারা যাওয়ার ঝুঁকি দ্বিগুণ। অবিবাহিত পুরুষ ও নারী যারা বিবাহিত নয় তাদের মধ্যে বিধবা/ বিবাহবিচ্ছেদের মধ্যে কোভিড-১৯ থেকে মারা যাওয়ার ঝুঁকি ১.৫ থেকে ২ গুণ বেশি। কারণ জীবনযাত্রা এলোমেলো হয় বেশকিছু ক্ষেত্রে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ