করোনায় বাড়িতে বসে কাজ করা এখন রীতিমত কষ্টের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২০, ১০:৩৪

বাসায় বসে অফিসের কাজ,বাড়ছে ব্যাক পেইন
করোনাকালে শুরু থেকে বাড়িতে বসে অফিসের কাজ করা সত্যিই আনন্দের বিষয় মনে হলেও; এখন রীতিমত বেদনাদায়ক হয়ে উঠেছে অনেকের কাছেই। 

হ্যাঁ, দীর্ঘক্ষণ দুর্বল ভঙ্গিতে বসে কাজ করায় অনেক নারী এবং পুরুষের হচ্ছে পিঠের ব্যাথা, ঘাড়ের ব্যাথা এবং স্বাস্থ্যহানীগত অন্যান্য ঝুঁকি। তবে এই সমস্ত ঝুঁকি হ্রাস করতে এবং একটি ব্যথামুক্ত শরীর চাইলে অবশ্যই সঠিক কাজের ডেস্ক নির্বাচন করা দরকার বলে মনে করেন ভারতীয় সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিভেকার।

তিনি ভারতীয় সংবাদমাধ্যম এনডিভিতে পরামর্শ দিয়েছেন, কোন ব্যক্তি যদি দীর্ঘদিন যাবত বাড়িতে বসে ল্যাপটপে কাজ করতে থাকে তাকে অবশ্যই পা দুটি ক্রস অ্যাঙ্গেল করে মেঝেতে বসে ছোট টেবিলে ল্যাপটপ রেখে কাজ করতে হবে। এমন ভাবে বসতে হবে যাতে মাঝে মাঝে জানালা অথবা বারান্দা দিয়ে প্রাকৃতিক দৃশ্য দেখা যায়, যা আপনার চোখকে কিছু সময়ে জন্য বিশ্রাম দিবে।

ব্যাক পেইন কমানোর কিছু কৌশল- 

কোলে রেখে ল্যাপটপ ব্যবহার করা যাবে না। কারণ কাজ করার জন্য অবশ্যই আপনার মেরুদণ্ড সোজা হওয়া উচিত। সাথে সাথে আপনার দুই পা’কে মাটিতে ভালোভাবে বিশ্রাম দিতে হবে। সেক্ষেত্রে আপনি ছোট টেবিল বা ডেস্ক ব্যবহার করতে পারেন।

অনেকেই আছেন যারা বিছানাকে টেবিল বানিয়ে ল্যাপটপ রেখে কাজ করে থাকেন। এই অঙ্গভঙ্গিও ব্যাক পেইন দূর করতে সাহায্য করে । তবে সেক্ষেত্রে দেখতে হবে আপনার পা ঠিক ভাবে ক্রস করা আছে কিনা?

ব্যাক পেইন এবং ঘাড়ের ব্যথা থেকে মুক্তি পেতে কাজের ফাঁকে ৩০ মিনিট পর পর হাঁটাচলা করা যেতে পারে। বসা থেকে দাঁড়িয়ে থাকলে পা দুইটা সোজা করে রাখতে হবে। অথবা তিন মিনিট ব্যায়াম করে নিতে পারেন।

এছাড়া নিয়মিত ব্যায়াম এবং ইয়োগা করলে পেশী শক্তিশালী এবং নমনীয় হবে।অনেক সময় কঠিন কঠিন ব্যাথা দূর করতে ইয়োগা পোজের কোন বিকল্প নেই।

 

এবিএন/ইমরান/জসিম/এসই 
 

এই বিভাগের আরো সংবাদ